আজকের শিরোনাম :

উত্তরপ্রদেশে ৩ নারীকে করোনার বদলে দেয়া হলো জলাতঙ্কের টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২১, ১০:২৯

বাড়তে থাকা সংক্রমণের সময় করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে গিয়ে জলাতঙ্কের টিকা নিয়ে বাড়ি ফিরলেন তিন বৃদ্ধা। অদ্ভূত এই ভুলের ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের শামলির কান্ধলা অঞ্চলে। 

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, বিষয়টি জানাজানি হতেই উচ্চ পর্যায়ের তদন্তের আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন৷ স্বাস্থ্যকেন্দ্র থেকে জবাবদিহিও তলব করা হয়েছে।

টিকা বিভ্রাটের সত্যতা স্বীকার করে জেলাশাসক যশজিৎ কৌর বলেন, ‘ওই তিন বৃদ্ধা করোনার ভ্যাকসিন নিতে গিয়ে জেনারেল ওপিডি (আউটপেশেন্ট ডিপার্টমেন্ট)-তে দাঁড়িয়ে পড়েন। তার পর টিকা দেওয়ার অনুরোধ জানান। ভুল লাইনে দাঁড়িয়ে পড়ায় সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মী তাদের জলাতঙ্কের ভ্যাকসিন দিয়ে দেন।’

প্রশ্ন উঠেছে গ্রামের নারীরা না হয় বোঝাতে ভুল করেছেন, কিন্তু স্বাস্থ্যকর্মীরা কোনো কিছু খতিয়ে না দেখে জলাতঙ্কের টিকাই বা দিতে গেলেন কেন? গাফিলতি নিয়ে রাখঢাক না করেই যশজিৎ জানান, ‘ঘটনার তদন্ত শুরু হয়েছে। এসডিএম ও সিএমওএইচ-কে দ্রুত রিপোর্ট জমা দিতে বলেছি। যারা গোটা বিষয়টির সঙ্গে যুক্ত, তাদের শাস্তি হবেই।’

রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, জলাতঙ্কের ভ্যাকসিন নেওয়া তিন নারী শুরুতে তাদের মধ্যে ঝিমুনি এবং বমি বমি ভাব দেখা দিয়েছিল। দু’দিন এরকম চলার পর তাদের স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। তিনি টিকা নেওয়ার স্লিপ দেখতে চান। আর ঠিক তখনই জলাতঙ্কের বিষয়টি উঠে আসে।

যদিও সিএমওএইচ-এর দাবি, তিনজন বৃদ্ধা পুরোপুরি সুস্থ। ভুল ভ্যাকসিন দেওয়া হলেও তার কোনো ভয়ানক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ