আজকের শিরোনাম :

সেরাম ইনস্টিটিউট থেকে আর টিকা নেবে না আফ্রিকান ইউনিয়ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ০৯:৪০

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা আর কিনবে না আফ্রিকান ইউনিয়ন (এইউ)। বৃহস্পতিবার (৮ এপ্রিল) আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (এসিডিসি) পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। খবর সিএনএনের।

তবে সাম্প্রতিক সময়ে অ্যাস্ট্রাজেনেকার টিকার রক্ত জমাট বাঁধা নিয়ে বিশ্বব্যাপী যে নেতিবাচক প্রভাব তৈরি হয়েছে সে কারণে তারা টিকা নেওয়া বন্ধ করছে না। মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্সের মাধ্যমে আফ্রিকান ইউনিয়ন জনসন অ্যান্ড জনসনের টিকা নিবে এবং সেটার পরিমাণ ২২০ মিলিয়ন ডোজ। সে কারণে তারা অক্সফোর্ডের টিকার ডোজ আমদানি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় এক ভার্চুয়াল সভায় এ বিষয়ে এসিডিসি’র ডিরেক্টর জন এনকেনগাসন বলেছেন, ‘আমরা কোভ্যাক্সে সঙ্গে কাজ করছি। কোভ্যাক্সের মাধ্যমেই আমরা আফ্রিকান ইউনিয়নের ৫৫টি সদস্য দেশের জন্য জনসন অ্যান্ড জনসনের ২২০ মিলিয়ন ডোজ করোনার টিকা আনতে যাচ্ছি। সে কারণে ভারতের সেরাম ইনস্টিটিউটে অক্সফোর্ডের উৎপাদিত টিকার আর কোনো ডোজ আমদানি করবো না।’

তিনি আশা প্রকাশ করেছেন চলতি বছরের তৃতীয় কোয়ার্টারেই জনসন অ্যান্ড জনসনের টিকা পাবে তারা। এরপর তারা আরো ১৮০ মিলিয়ন ডোজ জনসনের টিকা নিবে। যাতে করে আফ্রিকা মহাদেশের কমপক্ষে ৪০০ মিলিয়ন মানুষকে টিকার আওতায় আনা যায়।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ