আজকের শিরোনাম :

যুক্তরাজ্যে ৩০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার বিকল্প টিকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ১০:৪৩

যুক্তরাজ্যের টিকা উপদেষ্টা কমিটি জানিয়েছে, রক্তে জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র থাকার কারণে ৩০ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার বিকল্প টিকা দেওয়া হবে। বুধবার এ ঘোষণা দেওয়া হয়েছে। খবর বিবিসি।

মার্চের শেষ দিকে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ-এর পর্যালোচনায় উঠে আসে, অ্যাস্ট্রাজেনেকা টিকা নেওয়ার পর অন্তত ৭৯ জন বিরল রক্তে জমাট বাঁধার ঘটনা ঘটেছে। তাদের মধ্যে কয়েকজনের মৃত্যু হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বলেছে, এটি রক্তে জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিন নেওয়ার সংশ্লিষ্টতা থাকার কোনো প্রমাণ নয়। তবে যোগসূত্র স্পষ্টতর হতে যাচ্ছে।

খবরে বলা হয়েছে, রক্তে জমাট বাঁধায় আক্রান্তদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ নারী। যাদের মৃত্যু হয়েছে তাদের বয়স ১৮ থেকে ৭৯ বছরের মধ্যে। যুক্তরাজ্যে প্রায় ২ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগের বিপরীতে ৭৯টি রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।

এমএইচআরএ-এর প্রধান নির্বাহী ড. জুন রায়নে জানান, এই পার্শ্বপ্রতিক্রিয়া খুবই বিরল। টিকার কারণেই জমাট বাঁধার বিষয়টি একেবারে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা প্রয়োজন। 

তিনি বলেন, উপকার ও জ্ঞাত ঝুঁকির ভারসাম্য জনগণের পক্ষে।

ড. জুন রায়নে জানান, জনগণের সুরক্ষার বিষয়টি আমাদের বিবেচনার অগ্রাধিকারে রয়েছে।

এই পর্যালোচনার পর যুক্তরাজ্য সরকারের টিকা উপদেষ্টা কমিটি জেসিভিআই সুপারিশ করেছে, ১৮ থেকে ২৯ বছর বয়সীদের বিকল্প ভ্যাকসিন দেওয়ার জন্য, যখন তা পাওয়া যাবে।

জেসিভিআইয়ের অধ্যাপক লিম ওয়েই শেন জানান, গুরুতর উদ্বেগ থেকে নয়, সতর্কতার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ