আজকের শিরোনাম :

বাদশার প্রতি আনুগত্য প্রকাশ জর্ডানের গৃহবন্দি প্রিন্স হামজার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২১, ১৩:৪৯

বিদেশিদের সঙ্গে যোগসাজশে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্টের ষড়যন্ত্রের অভিযোগে গৃহবন্দি জর্ডানের প্রিন্স হামজা তার সৎভাই বাদশা দ্বিতীয় আব্দুল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেছেন। জর্ডানের রাজপ্রাসাদ এ তথ্য জানিয়েছে। তিনি এ সংক্রান্ত একটি পত্রে স্বাক্ষর করেছেন। আর এর মাধ্যমে রাজদ্বন্দ্ব প্রশমিত হচ্ছে। 

জর্ডানের রয়্যাল কোর্টের বিবৃতির বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জর্ডানের গৃহবন্দি প্রিন্স একটি পত্রে স্বাক্ষর করেছেন। ওই পত্রে তিনি ঐতিহ্যগতভাবে হাসেমি রাজতন্ত্রের প্রতি আনুগত্য প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছেন।

সোমবার জর্ডানের রয়্যাল কোর্ট জানিয়েছে ওই চিঠিতে প্রিন্স হামজা বলেছেন, ‘আমি আমাকে মহিমান্বিত রাজার হাতে সমর্পণ করলাম। আমি জর্ডানের হাসেমি রাজ্যের সংবিধানের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকব। আমি মহিমান্বিত রাজা এবং তার ক্রাউন প্রিন্সের প্রতি সর্বদা সহায়তা ও সমর্থন করব।’

জর্ডানের সাবেক প্রিন্স হামজা সোমবার প্রিন্স হাসান, বাদশার চাচা এবং অন্যান্য প্রিন্সের সঙ্গে সাক্ষাতের পর এ চিঠি লেখেন। জর্ডানের শাসক বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ রাজদ্বন্দ্ব মিটমাটের জন্য মধ্যস্থতায় রাজি হন।

ওই চিঠিতে আরও বলা হয়েছে, সবার ওপরে জন্মভূমি তথা দেশের স্বার্থ প্রাধান্য থাকবে। জর্ডান এবং দেশের জাতীয় স্বার্থ রক্ষার জন্য আমরা সবাই অবশ্যই রাজা এবং তার প্রচেষ্টাকে সমর্থন করব।

এর আগে গত রবিবার জর্ডানের উপ-প্রধানমন্ত্রী অভিযোগ করেন, বিদেশিদের সঙ্গে যোগসাজশে প্রিন্স হামজা দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্টের ষড়যন্ত্র করেছেন। জর্ডান সরকার সঠিক সময়ে সেই ষড়যন্ত্র উদঘাটন করতে সক্ষম হয়েছে বলেও দাবি করেন তিনি। স্ত্রীসহ প্রিন্স হামজার বিদেশে পালিয়ে যেতে একটি দেশের গোয়েন্দা সংস্থা হামজার স্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছেন বলেও জানান তিনি।

একই দিন ভিডিও বার্তায় প্রিন্স হামজা অভিযোগ করেন তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে। সেনাবাহিনী তাকে ঘরের বাইরে যেতে নিষেধ করেছেন। 

প্রিন্স হামজা জর্ডানের সাবেক ক্রাউন প্রিন্স। তার সৎভাই দেশটির বর্তমান শাসক বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ২০০৪ সালে তার ক্রাউন প্রিন্স খেতাব কেড়ে নেন। এর পর রাজতন্ত্রের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি এবং কর্তৃত্ববাদিতার অভিযোগ করেন।
খবর আল জাজিরা

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ