আজকের শিরোনাম :

মিয়ানমারে বিক্ষোভকারীদের হত্যা বন্ধ করুন : জাতিসংঘ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ১৫:৫৪

জাতিসংঘের মানবাধিকার প্রধান জানিয়েছেন, মিয়ানমারের ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের পর থেকে অন্তত ৫৪ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। বৃহস্পতিবার তিনি সামরিক সরকারের প্রতি বিক্ষোভকারীদের হত্যা বন্ধ করার দাবি জানিয়েছেন। চলমান বিক্ষোভে সবচেয়ে রক্তাক্ত দিন বুধবার ৩৮ জন নিহতের পর তিনি এই দাবি জানালেন। খবর রয়টার্সের।

জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল বাশেলেট মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভয়াবহ দমনপীড়ন বন্ধের জন্য। 

তিনি বলেন, মিয়ানমার সেনাবাহিনীকে অবশ্যই প্রতিবাদকারীদের হত্যা ও ধরপাকড় বন্ধ করতে হবে। দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভেরতদের ওপর নিরাপত্তাবাহিনীর তাজা গুলি নিক্ষেপ একেবারে অগ্রহণযোগ্য।

বাশেলেট আরও বলেন, আহতদের চিকিৎসায় নিয়োজিত জরুরি চিকিৎসাকর্মী ও অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় তিনি মর্মাহত।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জানিয়েছে, ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর হতে পুলিশ ও সেনাবাহিনীর হাতে অন্তত ৫৪ জন নিহতের তথ্য তারা পেয়েছে।

গত সপ্তাহে বিক্ষোভে নিহতের ঘটনা বৃদ্ধি পেয়েছে। বুধবার ৩৮ জন নিহতের মধ্যে ৩০ জন্য তথ্য নিশ্চিত হয়েছে জাতিসংঘ সংস্থা। ইয়াঙ্গুন, মান্দালয়, সাগাইং, মাগওয়ে ও মন এলাকায় এসব হত্যাকাণ্ড হয়েছে।

অভ্যুত্থানের পর ১ হাজার ৭০০ জনের বেশি মানুষকে বেআইনিভাবে গ্রেফতার ও আটক করা হয়েছে বিক্ষোভে অংশগ্রহণ বা রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ