আজকের শিরোনাম :

নাভালনি ইস্যুতে পশ্চিমাদের সতর্ক করল রাশিয়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ১৫:৪৮

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে নিয়ে বাড়াবাড়ি না করতে পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে রাশিয়া।

বিরোধীদলীয় এ নেতাকে বিষপ্রয়োগের অভিযোগে রাশিয়ার কয়েক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমা দেশগুলো। এর তীব্র প্রতিক্রিয়া জানিয়ে মস্কো পশ্চিমা দেশগুলোকে বলেছে, আগুন নিয়ে খেলবেন না। 

নাভালনির বিষয়টি নিয়ে মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন নতুন করে রাশিয়ার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করলে ওয়াশিংটন ও ব্রাসেলসের ওপর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তোলে ক্রেমলিন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষপ্রয়োগ করা হয়েছিল গত বছরের ২০ আগস্ট। ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি।

তাকে মস্কোর একটি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেওয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নাভালনির ওপর নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে সুস্থ হয়ে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে নামার পর ৪৪ বছর বয়সী নাভালনিকে আটক করে রুশ পুলিশ। পরে তাকে ৩০ দিনের আটকাদেশ দেয় রুশ কর্তৃপক্ষ। এর পর এক রায়ে নাভালনির আড়াই বছরের জেল হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ