আজকের শিরোনাম :

করোনার টিকা ৮০ শতাংশ গুরুতর অসুস্থতা কমাতে পারে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ১০:০৩ | আপডেট : ০২ মার্চ ২০২১, ১০:৫০

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কিংবা ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের যে কোনোটির এক ডোজ গ্রহণের পরই হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়ার ঝুঁকি ৮০ শতাংশের বেশি কমে যায়। পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) সাম্প্রতিক এক বিশ্লেষণে বলা হয়েছে, ভ্যাকসিন গ্রহণের তিন বা চার সপ্তাহের মধ্যে মানব দেহে এর প্রভাব শুরু হয়। প্রথম ডোজ গ্রহণকারী ৮০ বছরের বেশি বয়সীদের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে। 

ব্রিটিশ বিজ্ঞানীরা এ ফলের প্রশংসা করলেও জোর দিয়ে বলেছেন, সর্বোচ্চ সুরক্ষার জন্য দুই ডোজই গ্রহণ করা প্রয়োজন। 

সোমবার ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককম বলেছেন, ভ্যাকসিন গ্রহণের সাম্প্রতিক ফল খুবই জোরালো। তিনি বলেন, গত কয়েক সপ্তাহে যুক্তরাজ্যে ৮০ বছরের বেশি বয়সীদের নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়ার পরিমাণ কেন কমে গেছে তা এ ফল দিয়ে ব্যাখ্যা করা সম্ভব।

ওই একই সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিক্যাল অফিসার প্রফেসর জোনাথন ভ্যান-ট্যাম বলেন, ‘আগামী কয়েক মাসের মধ্যে আমাদের এক ভিন্ন দুনিয়ায় নিয়ে যাওয়ার আশা জোগাচ্ছে এ ফল।’ 

যুক্তরাজ্যের ২ কোটিরও বেশি মানুষ ইতোমধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। এর তিন ভাগের এক ভাগই প্রাপ্তবয়স্ক মানুষ। এদিকে নতুন হিসেবে দেখা গেছে ২৮ দিনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়ে নতুন করে মৃত্যু হয়েছে ১০৪ জনের। আর নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছে ৫ হাজার ৪৫৫ জনের।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ