আজকের শিরোনাম :

ফের ভারতে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০১

ভারতে কয়েকদিন ধরে আবার দাপট দেখাতে শুরু করেছে করোনা ভাইরাস (কোভিড-১৯)। করোনার গ্রাফ হঠাৎ ঊর্ধ্বমুখী হওয়ায় দেশটির পাঁচ রাজ্যকে সতর্ক থাকতে ও ভ্যাকসিন প্রক্রিয়াকে দ্রুত করতে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে চিঠি পাঠানো হয়েছে।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর এবং ছত্তিশগড়ে টিকাকরণে জোর দেওয়ার জন্য চিঠি পাঠিয়ে নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই পাঁচ রাজ্যের প্রথমসারির যোদ্ধাদের অতি দ্রুত করোনা টিকা দিতে হবে।

তবে লক্ষণীয়ভাবে ভারতের মহারাষ্ট্র রাজ্যের পুণে, নাগপুর, মুম্বাই, অমরাবতী, থাণে এবং আকোলা জেলাতে সংক্রমণ হার অনেকাংশে বেড়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সচিব মনোহর অগ্নি। পাশাপাশি মধ্যপ্রদেশের-ইন্দোর, ভোপাল এবং বেতুল জেলায় করোনা সংক্রমণের হার অনেকটাই বেড়েছে।
 
স্বাস্থ্যমন্ত্রণালয় এক নির্দেশে জানিয়েছে, যত দ্রুত সম্ভব এই দুই রাজ্যের প্রথমসারির কর্মীদের টিকাকরণের কর্মসূচি শেষ করতে হবে।
 
স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ভারতে করোনা ভ্যাকসিনের টিকাকরণ শুরু হয়েছিল ১৬ জানুয়ারি। ইতোমধ্যে প্রথমসারির করোনা যোদ্ধাদের মধ্যে ৪২ শতাংশ কর্মী ভ্যাকসিন পেয়েছেন। এখনও পর্যন্ত এক কোটি বিশ লাখ জনকে টিকা দেওয়া হয়েছে। যার মধ্যে ৬৪ লাখ সাত হাজার স্বাস্থ্যকর্মী ও  ৪১ লাখ এক হাজার প্রথম সারির করোনা যোদ্ধা।

তবে অতি দ্রুত দেশটির প্রথমসারির বাকি কর্মীদের টিকাকরণের কর্মসূচি শেষ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ