আজকের শিরোনাম :

টিকা রফতানিতে কড়াকড়ি আরোপের হুমকি ইইউর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২১, ১২:১৫

পরিকল্পনা মোতাবেক সরবরাহ না করায় করোনাভাইরাসের টিকা উৎপাদনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে দ্বন্দ্বের জেরে টিকা রফতানিতে কড়াকড়ি আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

ব্লকটির স্বাস্থ্য কমিশনার স্টেলা কেরিয়াকিডিস জানিয়েছেন, নিজের নাগরিকদের সুরক্ষার প্রয়োজনে যে কোনো পদক্ষেপ নেবে ইইউ।

গত সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকা ইইউকে জানিয়েছে, উৎপাদন সমস্যার জন্য পরিকল্পনা অনুযায়ী টিকা সরবরাহ করতে পারছে না তারা। 

সদস্য রাষ্ট্রগুলোর পক্ষ হয়ে অ্যাস্ট্রাজেনেকাকে ওই ক্রয়াদেশ দিয়েছিল ইইউ, কিন্তু টিকা বিতরণে ধীর গতির জন্য সমালোচনার মুখে পড়েছে তারা।

এ পরিস্থিতির জেরে যুক্তরাজ্যে ফাইজার-বায়োএনটেকের উৎপাদিত টিকার সরবরাহ বিঘ্নিত হতে পারে। ফাইজার যুক্তরাষ্ট্রের ও বায়োএনটেক জার্মানির কোম্পানি। ফাইজারের বেলজিয়াম প্লান্ট যুক্তরাজ্যে টিকা সরবরাহ করছে।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে টিকা তৈরি করছে যুক্তরাজ্যেরই ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। কোম্পানিটির এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মার্চের মধ্যে ইউরোপীয় জোটকে আট কোটি ডোজ টিকা সরবরাহ করার কথা রয়েছে অ্যাস্ট্রাজেনেকার। এখন সরবরাহে কতটা ঘাটতি হতে পারে সে সংখ্যা প্রকাশ্যে বলেনি কোম্পানিটি।

রয়টার্সকে ওই কর্মকর্তা জানিয়েছেন, এটি ৬০ শতাংশ কমিয়ে ৩ কোটি ১০ লাখে নেমে আসতে পারে।

যদিও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা এখনো ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির (ইএমএ) অনুমোদন পায়নি। এ মাসের শেষ নাগাদ অনুমোদন মিলতে পারে বলে আশা করা হচ্ছে।

অপর টিকা উৎপাদনকারী ফাইজার-বায়োএনটেকের কারখানা ইইউ সদস্য দেশ বেলজিয়ামে। সেখানে তৈরি করা টিকা যুক্তরাজ্যে সরবরাহ করছে ফাইজার-বায়োএনটেক। টিকা রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করা হলে বেকায়দায় পড়তে পারে ইইউ থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়া যুক্তরাজ্য।

ফাইজার-বায়োএনটেকের টিকা সরবরাহেও ধীর গতি দেখা দিয়েছে। ইউরোপের সদস্য দেশগুলোর কয়েকটিতে এরই মধ্যে টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। কিছু সদস্য দেশ আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ