আজকের শিরোনাম :

সিনেটে ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ফেব্রুয়ারিতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২১, ০৯:২৮

মার্কিন সিনেটে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দফা অভিশংসন শুনানির কার্যক্রম শুরু হতে যাচ্ছে আগামী ৮ ফেব্রুয়ারি। শুক্রবার (২২ জানুয়ারি) এ কথা জানান সিনেটের এক শীর্ষ নেতা। 

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সোমবার অভিশংসনের দলিলপত্র হস্তান্তর করবেন বলে সিনেটকে জানিয়েছেন।

সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চাক শমার শুক্রবার সিনেটে বলেন, ‘কোনো ভুল করা চলবে না। যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানি অনুষ্ঠিত হবে এবং প্রেসিডেন্টের (সাবেক) দোষ বিচারে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এটি হতে যাচ্ছে একটি নিরপেক্ষ এবং পূর্ণাঙ্গ শুনানি।’

গত ১৩ জানুয়ারি ট্রাম্পের অভিশংসন বিষয়ে প্রতিনিধি পরিষদে কয়েক ঘণ্টার বিতর্ক শেষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে ২৩২-১৯৭ ভোটে ট্রাম্পকে অভিশংসিত করা হয়। তার বিরুদ্ধে গত ৬ জানুয়ারি হোয়াইট হাউসের বাইরে একটি সমাবেশের ভাষণে ক্যাপিটল ভবনে হামলায় উসকানি দেয়ার অভিযোগ আনা হয়।

ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হলেন একমাত্র প্রেসিডেন্ট যাকে দুবার অভিশংসন করা হলো। এর আগে ২০১৯ সালে ট্রাম্প প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।

গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে আগ্রাসী তাণ্ডব চালায় ট্রাম্পের উগ্র সমর্থকরা। তখন কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় অনুমোদনের প্রক্রিয়া চলছিল সেখানে।
খবর রয়টার্স

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ