আজকের শিরোনাম :

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৮, ১২:৩৯ | আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ১২:৪৪

ঢাকা, ১৮ আগস্ট, এবিনিউজ : পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা ইমরান খান দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। 

পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেন আজ শনিবার সকালে ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে ইমরানকে শপথবাক্য পাঠ করান। আর এর মধ্য দিয়ে দেশটিতে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। 

পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন নিউজের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। 

শপথের পর স্ত্রীকে সঙ্গে নিয়ে মঞ্চ থেকে নেমে অতিথিদের শুভেচ্ছা জানিয়েছেন ইমরান। 

বানিগালা আবাসিক এলাকা থেকে কালো শেরওয়ানি পরে ইমরান ইসলামাবাদে আওয়াম-ই-সদর বা প্রেসিডেন্ট ভবনে যান। তার স্ত্রী বুশরা খান আগেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে শীর্ষ পর্যায়ের অতিথিদের মধ্যে ছিলেন দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাসিরুল মুলক, জাতীয় পরিষদের স্পিকার আসাদ কায়সার, সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, বিমান বাহিনীর প্রধান মুজাহিদ আনওয়ার খান ও নৌপ্রধান অ্যাডমিরাল জাফর মাহমুদ আব্বাসী।

এ ছাড়া ছিলেন, ভারতীয় সাবেক ক্রিকেটার নভজিত সিং সিধু, রমিজ রাজা, পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম আকরাম।

শুক্রবার জাতীয় পরিষদের ভোটে প্রার্থী ছিলেন দুজন। একজন হচ্ছেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির নেতা ইমরান খান এবং অপরজন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ।

এর আগে শুক্রবার বিকেলে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে ভোটাভুটিতে সাবেক এই ক্রিকেট তারকাকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন দেশটির নবনির্বাচিত সাংসদরা। জাতীয় পরিষদে ১৭৬ ভোট পেয়ে জয়ী হন ৬৫ বছর বয়সী ইমরান। তার প্রতিদ্বন্দ্বী পাকিস্তান মুসলিম লীগ নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ পান মাত্র ৯৬ ভোট।

গত ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, এতে ১১৬টি আসনে জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ইমরানের দল পিটিআই। তবে নিয়ম অনুসারে দেশটির পার্লামেন্টের একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৩৭টি আসন। একক সংখ্যাগরিষ্ঠ না হওয়ায় ইমরানকে এখন জোট সরকার গঠন করতে হচ্ছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ