আজকের শিরোনাম :

হজের জন্য ‘ন্যাপ পডস’ সরবরাহ করছে সৌদি আরব

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০১৮, ১১:৩৫

ঢাকা, ১৮ আগস্ট, এবিনিউজ : সৌদি আরব এবারের হজে বিনা খরচে ‘ন্যাপ পড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে। এ ন্যাপ পড বা স্লিপ পড জাপানের বিখ্যাত ক্যাপস্যুল হোটেলের কথা মনে করিয়ে দেয়। তবে এ স্লিপ পড এখন সৌদি আরবে যেখানে রবিবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। এবার হজ পালনের জন্য অন্তত ২০ লাখ ধর্মপ্রাণ মুসলিম মক্কা নগরীতে জমায়েত হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ আগামী দিনগুলোয় দেশটির পশ্চিমাঞ্চলীয় নগরী মিনায় এ ক্যাপসুল রুম প্রবর্তন করতে যাচ্ছে। 

চলতি বছর সৌদি আরব হজব্রত পালনে যে আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে, বিনা মূল্যে এ স্লিপ পড বিনামূল্যে বিতরণ তারই অংশ। একই সঙ্গে সৌদি সরকার হজ পালনকারীদের সুবিধার্থে তাৎক্ষণিক অনুবাদ এবং জরুরি চিকিৎসাসেবা দেয়ার লক্ষ্যে নতুন একটি অ্যাপ চালু করেছে।

মানসুর আল-আমের সৌদি দাতব্য সংস্থা দ্য হাজি অ্যান্ড মুতারেম গিফট চ্যারিট্যাবল এসোসিয়েশনের প্রধান।

সংস্থাটি এ বছর হাজিদের ঘুমানোর জন্য বিনামূল্যে ১৮ থেকে ২৪টি ক্যাপসুল দেবে। প্রতিটি পডের মধে তোশক, পরিচ্ছন্ন চাদর, এয়ার কন্ডিশনিং ও বড় একটি আয়না থাকবে। জায়গা বাঁচাতে পডটি আড়াআড়ি বা সোজাসুজিভাবে সেট করা যাবে।

আমের বলেন, ‘কী করে হাজিদের হজ পালন আরো একটু আরামদায়ক করা যা, সে ব্যাপারে সব সময়ই আমাদের চিন্তা থাকে। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি।’

যে সব হাজি হোটেলে জায়গা পাননি বা হোটেলে থাকার সামর্থ নেই কিন্তু স্বাস্থ্যগত কারণে হজের আনুষ্ঠানিকতা পালনের ফাঁকে যাদের বিশ্রাম দরকার তাদের জন্য ন্যাপ পড একটি চমৎকার সমাধান।
খবর এএফপি

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ