ঘূর্ণিঝড় 'বুরেভি' ঘিরে চূড়ান্ত সতর্কতা তামিলনাড়ুতে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২০, ১৩:৫৩ | আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ১৩:৫৬

নিভারের পর এ বার 'বুরেভি'। ফের ঘূর্ণিঝড়ের সতর্কতা ভারতের তামিলনাড়ুতে। 

বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তার নাম দেওয়া হয়েছে বুরেভি। দু’দিনের মাথায় সেটি তামিলনাড়র উপকূলে আছড়ে পড়বে বলে জানানো হয়েছে। রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শ্রীলঙ্কা হয়ে তামিলনাড়ুর দিকে এগোবে ঘূর্ণিঝড় বুরেভি। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথমে শ্রীলঙ্কার উপকূলে আছড়ে পড়বে সেটি। তার পর মান্নার উপসাগর পেরিয়ে শুক্রবার সকালে তামিলনাড়ু উপকূলে প্রবেশ করবে।

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তামিলনাড়ুর দক্ষিণ অংশে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি হতে পারে কেরলের দক্ষিণ অংশেও। তাই সতর্কতামূলক ভাবে বুধবার থেকে শনিবার পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রকোপ সামাল দিতে এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। ইতিমধ্যেই তিরুনেলভেলি পৌঁছে গিয়েছে তারা। সেখান থেকে ছোট ছোট দল তৈরি করে উপকূল অঞ্চলগুলিতে পাঠানো হবে।

ঘূর্ণিঝড় সামাল দিতে প্রস্তুত বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে কেরল সরকার। সেখানকার চারটি জেলায় লাল সতর্কতা জারি হয়েছে। তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলাপুঝা এবং পাঠনমথিট্টায় ভারী বৃষ্টিপাত হতে পারে। কোট্টায়ম, এর্নাকুলাম এবং ইদুক্কি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ