আজকের শিরোনাম :

সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখান ভারতের কৃষকদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২০, ১৮:২০

ভারতের রাজধানী দিল্লীতে আন্দোলনরত কৃষকরা সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখান করেছে। তাদের দাবি , কোন ধরনের শর্ত ছাড়াই কৃষকবিরোধী এই আইন বাতিল করতে হবে। যদিও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলছেন, কৃষকদের কল্যাণের কথা ভেবেই কৃষি আইনে সংশোধন এনেছে সরকার ।

সরকারের আলোচনা প্রস্তাবের পরও থামছে না দিল্লিতে কৃষক আন্দোলন। বিক্ষোভরত কৃষকরা রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ'র শর্তসাপেক্ষে আলোচনার প্রস্তাব প্রত্যাখান করেছে। সরকার নির্ধারিত স্থানে আন্দোলন সরিয়ে নিলে আলোচনার মাধ্যমে সব দাবি মেনে নেয়ার প্রস্তাব দিয়েছিলেন তিনি।  

বিক্ষুব্ধ কৃষকরা রবিবার দিল্লীর অন্তত দুটি সীমানা ব্যারিকেড ভেঙে শহরে ঢুকে পড়ে। কোথাও কোথাও পুলিশ-কৃষক সংঘর্ষের খবর পাওয়া গেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা কৃষকদের।

কৃষকদের এই আন্দোলনের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করলেন, তার সরকারের কৃষি আইন, সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "এই আইন পাশ হওয়ায় কৃষকরা শুধু শিকলমুক্তই হননি, নতুন ও নানা ধরনের সুযোগ সুবিধাও পৌঁছেছে তাদের হাতে। এই আইনে ইতোমধ্যেই বহু কৃষক উপকৃত হয়েছে । বছরের পর বছর ধরে কৃষকের দাবি পূরণ হচ্ছে এর মাধ্যমে।"

কৃষকদের ভয়- নতুন আইনের কারণে বন্ধ হয়ে যেতে পারে তাদের বর্তমান পাইকারি বাজার।  সরকার নির্ধারিত দাম পাওয়া নিয়েও তৈরি হয়েছে সংশয়।  এছাড়া বড় ব্যবসায়ী ক্রেতাদের কাছেও জিম্মি হওয়ার শঙ্কাও কৃষকদের। তিন দিন আগে ভারতের শস্যভাণ্ডার খ্যাত পাঞ্জাব ও হারিয়ানার হাজার হাজার কৃষক ট্রাক্টর ও কৃষি সরঞ্জাম নিয়ে দিল্লী যাত্রা করে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ