ইয়েমেনের প্রধানমন্ত্রীকে উদ্ধারে সৌদির আলোচনা ব্যর্থ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০১৮, ১৫:০৬

ঢাকা, ০৬ মে, এবিনিউজ : ইয়েমেনের প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘরসহ ১০ মন্ত্রীকে অবরুদ্ধ অবস্থা থেকে মুক্ত করা ও সোকোত্রো দ্বীপের চলমান সংকট সমাধানে সৌদি আরবের প্রথম আলোচনা ব্যর্থ হয়েছে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, শুক্রবার সৌদি প্রতিনিধিরা ইয়েমেনি সরকারের সঙ্গে বৈঠক করেছেন। তবে কোনো ফলাফল ছাড়াই তা শেষ হয়েছে। 

গত বৃহস্পতিবার দ্বীপটিতে চারটি সামরিক বিমান ও শতাধিক সেনা পাঠায় সংযুক্ত আরব আমিরাত। সে দিনই দ্বীপটিতে সফরে যাওয়া ইয়েমেনি প্রধানমন্ত্রী সেখান থেকে ফিরতে চাইলেও তাকে বের হতে দেওয়া হয়নি। পরে এই সংকট সমাধানে মধ্যস্ততা করতে প্রতিনিধি পাঠায় সৌদি আরব।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদীকে ক্ষমতায় পুর্নবহাল করতে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের লড়াইয়ের অন্যতম সহযোগী আমিরাত। 

সম্প্রতি আমিরাত দাবি করছে ইয়েমেনের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপ সোকোত্রো ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে তারা। দেশটি সেখানে সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দিয়েছে।

সোমালিল্যান্ড উপকূলের কাছাকাছি অবস্থিত দ্বীপটি ইউনেস্কোর স্বীকৃত বিশ্ব ঐতিহ্য। প্রায় ৬০ হাজার মানুষের বসতির দ্বীপটিতে যুদ্ধ বিমান ও বড় সামরিক যান চলাচলের মতো ৩ হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে। সোমালিল্যান্ডে একটি বাণিজ্যিক বন্দর স্থাপনে বিপুল বিনিয়োগ করেছে আমিরাত। 

বৃহস্পতিবার সেখানে সেনা সদস্য পাঠানোর পর ইয়েমেনের এক কর্মকর্তা একে আগ্রাসী কর্মকাণ্ড বলে অভিহিত করেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, স্থানীয়দের দাবি দ্বীপটিতে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের কোনো অবস্থান নেই। যাতে করে আমিরাত তাদের সেনা উপস্থিতির ন্যায্যতা প্রমাণ করতে পারে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ