কাশ্মির থেকে সামরিক অবরোধ তুলে নিলেই আলোচনায় বসতে প্রস্তুত পাকিস্তান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২০, ১৯:১৪

কাশ্মিরের ওপর থেকে সামরিক অবরোধ তুলে নেয়া হলেই কেবল ভারতের সাথে শান্তি আলোচনায় বসতে প্রস্তুত পাকিস্তান। বুধবার ভিডিও বার্তায় একথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

১৯৪৭ সালে কাশ্মির উপত্যকায়, ভারতীয় সেনাবাহিনীর প্রবেশের ৭৩তম বার্ষিকী উপলক্ষে ভিডিও বার্তাটি প্রকাশ করেন তিনি। বলেন, মুসলিম অধ্যুষিত উপত্যকার বাসিন্দাদের স্বাধীনভাবে বাঁচার অধিকার দিতে হবে। উভয় দেশই কাশ্মিরের পূর্ণ মালিকানা দাবি করলেও, এখন পর্যন্ত পৃথক দু’ভাগে অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে পাকিস্তান। ২০০৩ সালে অস্ত্রবিরতির চুক্তি হলেও প্রায়ই একে অপরের বিরুদ্ধে নিয়ন্ত্রণরেখা এলাকায় সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ করে দেশ দু’টি। একদিন আগেই জম্মু-কাশ্মিরের বুডগামে অনুপ্রবেশের অভিযোগে, ভারতীয় সেনাদের গুলিতে নিহত হয় দুই ব্যক্তি।

ইমরান খান বলেন, “আমি আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু আগে কাশ্মিরে আরোপিত সেনা অবরোধ প্রত্যাহার করতে হবে ভারতকে। একইসাথে জাতিগত পরিচয় নির্ধারণের অধিকার দিতে হবে কাশ্মিরি মুসলিমদের। জাতিসংঘের নীতিমালা অনুযায়ী, কাশ্মিরিরা ভারতের নাগরিকও নন; তার ওপর শক্তি প্রয়োগের মাধ্যমে নিজেদের আত্ম-পরিচয় নির্ধারণের সুযোগ থেকে বঞ্চিত করা হচ্ছে তাদের।”

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ