আজকের শিরোনাম :

ভিয়েতনামে টাইফুনের তাণ্ডবে নিহত ২৫

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২০, ১১:৫৭ | আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১৫:১৫

শক্তিশালী টাইফুন মোলাভের প্রভাবে ভিয়েতনামে ভূমিধস ও ট্রলারডুবির ঘটনায় অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। এ দুটি ঘটনায় আরও অন্তত ৫৪ জন নিখোঁজ রয়েছেন।

মোলাভের আঘাতের পর বুধবার প্রবল বৃষ্টিপাতের মধ্যে মধ্যাঞ্চলীয় কুয়াং নাম প্রদেশের প্রত্যন্ত এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটে। এতে ১৩ জনের মৃত্যু ও অন্তত ৪০ জন নিখোঁজ রয়েছেন বলে ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

টাইফুনের প্রভাবে বিরাজমান খারাপ আবহওয়ার জন্য উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে জানিয়েছে দেশটির সরকার। জীবিতদের খোঁজে বৃহস্পতিবার ঘটনাস্থলে কয়েকশত সৈন্য ও ভারী যন্ত্রপাতি মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে তারা।

এক বিবৃতিতে ভিয়েতনামের উপপ্রধানমন্ত্রী চিং দিং জুং বলেছেন, ‘আমরা ঝড়ের গতিপথ ও কী পরিমাণ বৃষ্টি হতে পারে তার পূর্বাভাস দিতে পারি, কিন্তু কখন ভূমিধস হবে তা অনুমান করতে পারি না। কাদার গভীর স্তরের নিচে রাস্তা ঢাকা পড়েছে আর ওই এলাকায় এখনও ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে, কিন্তু তার পরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে।’

মঙ্গলবার সাগর থেকে তীরে ফিরে আসার চেষ্টাকালে ট্রলার ডুবে ২৬ জন জেলে নিখোঁজ হন। তাদের খোঁজে নৌবাহিনীর জাহাজ পাঠানোর পর বৃহস্পতিবার ১২ জনের লাশ উদ্ধার করা হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে জানানো হয়েছে। আরও ১৪ জন জেলে এখনো নিখোঁজ রয়েছেন।

অক্টোবরের শুরুর দিক থেকে ঝড়, ভারি বৃষ্টি ও বন্যার শিকার হয়েছে ভিয়েতনাম; এতে ১০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। টাইফুন মোলাভের তাণ্ডবে ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ও লাখ লাখ লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন বলে সরকার জানিয়েছে।

মোলাভে বুধবার স্থলে উঠে আসার পর থেকে দুর্বল হয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকালের দিকে ঝড়টি লাওসে গিয়ে হাজির হবে বলে মনে করা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় আসা ভিয়েতনামের বেশ কয়েকটি ছবিতে দেখা গেছে, বন্যায় গ্রামগুলো ডুবে আছে, রাস্তায় আবর্জনার স্তূপ জমে আছে, উপড়ে পড়া গাছ বা ভূমিধসে বিভিন্ন রাস্তা বন্ধ হয়ে আছে।

ভিয়েতনামের আবহাওয়া সংস্থা জানিয়েছে, শনিবার পর্যন্ত ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং এ সময় সর্বোচ্চ ৭০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ