আজকের শিরোনাম :

নভেম্বরে আসতে পারে রাশিয়ার উদ্ভাবিত করোনা টিকা: স্বাস্থ্যমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫২

ফাইল ফটো

আগামী নভেম্বরের শেষ নাগাদ রাশিয়ার উদ্ভাবিত করোনার টিকা আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানান, বর্তমানে বিশ্বে যে কয়েকটি দেশ করোনার টিকা উদ্ভাবন করে তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে, তাদের মধ্যে রাশিয়ার টিকা এগিয়ে রয়েছে। আগামী নভেম্বরের শেষ দিকে এ টিকা বাজারজাত হতে পারে। অগ্রাধিকার ভিত্তিতে আমরা এ টিকা পাওয়ার চেষ্টা করছি। সোমবার (২৮ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে বিশ্বে ১০টির মতো সংস্থা করোনার টিকা আবিষ্কার করেছে। এরমধ্যে ৪ থেকে ৫টি কোম্পানি তাদের তৃতীয় ধাপের ট্রায়াল শেষ করেছে। আমরা এদের সবার সঙ্গে যোগাযোগ রাখছি। চিঠি চালাচালিও হচ্ছে। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে যারা আমাদের স্থানীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে এখানে টিকা উৎপাদন করবে, আমরা তাদের সঙ্গে চুক্তিতে যাবো। এতে আমাদের টিকা পেতে সহজ হবে।

এসময়, ভ্যাকসিন পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে আলোচনা চলছে বলে জানান মন্ত্রী। বলেন, চীনের ভ্যাকসিন ট্রায়ালের জন্য প্রস্তুতি চলছে।

করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, শীতে স্বাস্থ্যবিধি না মানলে সক্রমণ বাড়বে। তাই স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দেওয়া হয়েছে। হাসপাতালগুলো প্রস্তুতি রাখছে। যেখানেই দুর্নীতির খোঁজ পাবো সেখানেই ব্যবস্থা নেওয়া হবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ