করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৮২৮

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২০, ১৪:৪৬ | আপডেট : ০৫ জুন ২০২০, ১৫:২৬

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মারা গেছেন  ৮১১ জন। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ২৮২৮ জন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬০ হাজার ৩৯১। 

আজ শুক্রবার (৫ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি ৫০টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ হাজার ৬৪৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৪ হাজার ৮৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো তিন লাখ ৭২ হাজার ৩৬৫টি। নতুন নমুনা পরীক্ষায় করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৮২৮ জন। ফলে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৩৯১ জন। আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে আরও ৩০ জনের। ফলে মৃতের সংখ্যা দাঁড়াল ৮১১ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৬৪৩ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৮০৪ জনে।

নতুন করে যারা মারা গেছেন

তাদের মধ্যে ২৩ জন পুরুষ ও সাতজন নারী। ১১ জন ঢাকা বিভাগের, চট্টগ্রামের ১২ জন, সিলেটের তিনজন, রাজশাহী বিভাগের দুইজন, বরিশালের একজন ও রংপুর বিভাগের একজন মারা গেছে। 

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, নিহতদের মধ‌্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন,  ৪১ থেকে ৫০ বয়সের মধ‌্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুইজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন রয়েছে। 

ডা. নাসিমা সুলতানা আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৩৬৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছে ৬ হাজার ৯৪৬ জন। শনাক্তের হার ২০ দশমিক শুন‌্য ৭ শতাংশ, সুস্থতার হার ২১ দশমিক ২০ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৩৪ শতাংশ।

কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজে নতুন একটি ল্যাব যুক্ত হয়েছে। তবে কারিগরি কারণে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবটিতে নমুনা পরীক্ষা হয়নি বলেও জানান ডা. নাসিমা সুলতানা।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ