স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব আব্দুল মান্নান, পরিকল্পনায় আসাদুল ইসলাম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২০, ১৮:১৬ | আপডেট : ০৪ জুন ২০২০, ১৯:৪০

মো. আব্দুল মান্নান (বামে), মো. আসাদুল ইসলাম (ডানে)। ছবি : সংগৃহিত
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুল মান্নান। তিনি মো. আসাদুল ইসলামের স্থলাভিষিক্ত হয়েছেন। 

আগের সচিব মো. আসাদুল ইসলামকে পরিকল্পনা বিভাগে বদলি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (৪ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। 

গত কয়েক দিন ধরেই স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলামকে সরিয়ে দেওয়া হচ্ছে বলে বিভিন্ন মহলে আলোচনা চলছিল। এমনকি এই পদে আব্দুল মান্নান আসছেন, সেটাও অনেকটা জানাজানি হয়ে যায়।

সরকারের এই সিদ্ধান্ত জানাজানির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁকে শুভানুধ্যায়ীরা অভিনন্দনও জানান।

স্বাস্থ্য সেবা বিভাগে নিয়োগপ্রাপ্ত মো. আবদুল মান্নান কর্মজীবনে মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কাজ করেন। পরে তিনি ব্রাক্ষণবাড়িয়া ও চট্টগ্রামের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

চাকরি জীবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সমাজ কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন পদে কাজ করেন।

এছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক, প্রধানমন্ত্রীর শিক্ষা ও রাজনৈতিক উপদেষ্টা ড. আলাউদ্দীনের একান্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্ব পালন করেন। বাণিজ্য মন্ত্রণালয়ে যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন শেষে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার পদে আবদুল মান্নানকে পদায়ন করা হয়।

সরকারের তথ্য কমিশন আয়োজিত ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৯’ এ শ্রেষ্ঠ বিভাগীয় কমিশনার হিসেবে ‘তথ্য অধিকার পদক’ পেয়েছেন তিনি। মিয়ানমারের নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখ রোহিঙ্গার সার্বিক কার্যক্রম তদারকি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ডেপুটি টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করেন জনপ্রশাসনের মেধাবী এই কর্মকর্তা।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিপ্লোমা-ইন-এডুকেশন ডিগ্রি অর্জন করেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের এ কৃতিসন্তান।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ