করোনা: পুরো দেশকে রেড, গ্রীন ও ইয়োলো জোনে ভাগ করা হবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২০, ১৭:১৪ | আপডেট : ০১ জুন ২০২০, ২০:২৩

সংক্রমন ও মৃতের হার বিবেচনায় পুরো দেশকে রেড, গ্রীন ও ইয়োলো জোনে ভাগ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। দুপুরে সচিবালয়ে এক বৈঠকের পর একথা বলেন তিনি।

 সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বৈঠকে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রী তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়াও ঢাকার দুই মেয়র, নারায়ণগঞ্জ এবং গাজীপুরের মেয়র ও আইইডিসিআর এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, করোনায় মৃতের হার বেড়ে যাওয়ায় সারাদেশকে কয়েকটি জোনে ভাগ করার বিষয়ে আলোচনা হয়েছে। আর স্বাস্থ্যমন্ত্রী বলেন যেসব এলাকা  আক্রান্ত হয়নি সেসব এলাকাকে ভালো রাখতে ব্যবস্থা নেয়া হবে।

অধিক সংক্রমিত এলাকাকে প্রয়োজনে সাময়িক লকডাউন করা হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, আজ সোমবার সরকারিভাবে জানানো হয়, নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট প্রাণহানি হলো ৬৭২ জনের। আর, ২৪ ঘন্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ২,৩৮১ জন।এ পর্যন্ত আক্রান্ত মোট ৪৯ হাজার ৫৩৪ জন শনাক্ত হয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু এরপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। ইতিমধ্যেই সাধারণ ছুটি তুলে নিয়েছে সরকার। সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতিও দেয়া হয়েছে। 

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ