সর্দি-জ্বর-শ্বাসকষ্টে মৃতদের শরীরে করোনা পায়নি আইইডিসিআর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২০, ১৯:৪৪

ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গত কয়েকদিনে সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মারা যাওয়া ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বলে জনমনে যে সন্দেহ- তার সত্যতা পায়নি সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)।

মঙ্গলবার বিকালে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক বলেন, ঢাকা ও ঢাকার বাইরে বেশ কিছু মৃত্যু নিয়ে জনমনে উদ্বেগ তৈরি হয়েছে যে, তারা করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মারা গেছেন কিনা। আমরা তাদের মধ্যে সৎকার হয়ে যাওয়ার আগে কয়েকজনের নমুনা সংগ্রহ করি। সেই নমুনা পরীক্ষা করে তাদের কারো শরীরেই করোনাভাইরাসের সংক্রমণ পাইনি।

তিনি বলেন, আমরা আশ্বস্ত করতে চাই- কারো মৃত্যু হলেই করোনাভাইরাস ভেবে আপনারা (জনসাধারণ) দুশ্চিন্তাগ্রস্ত হবেন না।

ফ্লোরা বলেন, যাদের করোনাভাইরাস সংক্রমণ থাকতে পারে বলে সন্দেহ হচ্ছে তাদের সবাইকে পরীক্ষা করেই নিশ্চিত করছি রোগীর সংখ্যা।

তবে মৃতদের মধ্যে কতজনের নমুনা পরীক্ষা করেছে আইইডিসিআর- ব্রিফিংয়ে সেই তথ্য জানাননি পরিচালক।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন আরও ১৩ জন। সুস্থ হয়ে ফিরেছেন ৬ জন। অর্থাৎ ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সর্বমোট সুস্থ হয়েছেন ২৫ জন। এখন পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৬০২ জনের।

সেব্রিনা বলেন, নতুন আক্রান্ত দুজনই পুরুষ। তাদের একজনের বয়স ৫৭ বছর। তিনি সৌদি আরব থেকে এসেছেন। তার শারীরিক অবস্থা ভালো। কিন্তু তার ডায়াবেটিস রয়েছে। দ্বিতীয় জনের বয়স ৫৫ বছর। তার বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। কোভিড-১৯ রোগের পাশাপাশি তার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রয়েছে। তার বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। তাদের হাসপাতালে নিয়ে চিকিৎসা করা হচ্ছে।

প্রসঙ্গত, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দেয়া সর্বশেষ তথ্যানুসারে, এ পর্যন্ত দেশে ৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ জন। সুস্থ হয়েছেন ২৫ জন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ