বিএসএমএমইউ’র ল্যাবে বুধবার থেকে করানো যাবে করোনা টেস্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ মার্চ ২০২০, ১৮:১৮

করোনাভাইরাস টেস্ট করতে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ল্যাব তৈরি করা হয়েছে। আগামীকাল বুধবার (১ এপ্রিল) থেকে করোনা শনাক্ত পরীক্ষা শাহবাগের বাংলাদেশ বেতার ভবনের দ্বিতীয় তলায় স্থাপিত ওই ল্যাবরেটরিতে শুরু হবে। সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই পরীক্ষাটি করা যাবে।

এই তথ্য জানিয়েছেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

আজ মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন কর্তৃক পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), অ্যান্টিসেপটিক হ্যান্ডরাব সল্যুশনসহ করোনা ভাইরাস সংশ্লিষ্ট সুরক্ষা সামগ্রী প্রদানকালে তিনি এসব কথা বলেন।

কনক কান্তি বড়ুয়া বলেন,   বিশ্ব আজ এক দুর্যোগের মুখোমুখি। অদৃশ্য শত্রু করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্ববাসীকে লড়াই করতে হচ্ছে। চিকিৎসক, সাংবাদিক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, গত ২ সপ্তাহ ধরে বেতার ভবনে ফিভার ক্লিনিকে জ্বর সর্দি-কাশির রোগীদের পৃথক চিকিৎসাসেবা চলছে। বহির্বিভাগের চিকিৎসাসেবা চালু রয়েছে। জরুরি সেবা চালু রয়েছে। রোগীদের সুবিধার্থে হেল্প লাইন চালু করা হয়েছে। বুধবার থেকে শাহবাগস্থ বেতার ভবনে স্থাপিত ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তকরণের টেস্টের কার্যক্রম শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফউল্লাহ মুন্সী জানান, বাংলাদেশ বেতার ভবনের নিচতলায় স্থাপিত ফিভার ক্লিনিকের কর্তব্যরত চিকিৎসকের পরামর্শ গ্রহণের পর যেসব রোগীরা করোনা ভাইরাস শনাক্তকরণের পরীক্ষার জন্য নির্দেশিত হবেন শুধুমাত্র সেসব রোগী এই টেস্ট করাতে পারবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ