আজকের শিরোনাম :

আক্কেল দাঁত ব্যথায় যা করণীয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ জুলাই ২০১৮, ১১:২৭

ঢাকা, ০৬ জুলাই, এবিনিউজ : আপনার গালের একপাশে হয়তো ফুলে গেছে। কী করবেন বুঝে উঠতে পারেছন না । খেতে পারছেন না। কথা বলতেও কষ্ট। তবে কি আপনার আক্কেল দাঁত উঠছে? 

আমাদের মুখগহ্বরের ওপরের ও নিচের পাটির সবচেয়ে পেছনে বামে-ডানে মিলিয়ে মোট চারটি পেষণ দাঁত রয়েছে, এগুলোই আক্কেল দাঁত। কারো চারটি দাঁতই উঠতে পারে, আবার কারো নাও উঠতে পারে। জেনে নেই আক্কেল দাঁতের ব্যথায় কী করবেন।

লবঙ্গ : একটি লবঙ্গ ব্যথা দাঁতের ওপর রেখে দিন। এটি চিবোনোর দরকার নেই। ব্যথা না কমা পর্যন্ত এটি মুখে রাখুন। এ ছাড়া হাতে কয়েক ফোঁটা লবঙ্গের তেল নিয়ে দাঁতে ম্যাসাজ করুন। এটিও দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

লবণ : দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায়গুলোর মধ্যে লবণ অন্যতম এবং এটি মুখের ভেতরে যে কোনো ইনফেকশন সারাতেও খুব কার্যকর। একগ্লাস কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নিন তার পর সেই পানি দিয়ে কুলি করুন। দিনে অন্তত ৩-৪ বার এইভাবে করুন।

পেঁয়াজ : পেঁয়াজে আছে অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রবিয়াল উপাদান, যা দাঁতের ব্যথা, জীবাণু সব কিছু সেরে তুলতে সাহায্য করে। পেঁয়াজের কোয়া নিয়ে আক্রান্ত দাঁতে দিয়ে রাখুন। দিনে ২-৩ বার এইভাবে করুন দাঁত ব্যথা কমে যাবে।

রসুন : বহুগুণে ভরপুর রসুন, দাঁত ব্যথা কমাতে রসুনের জুড়ি নেই। রসুনের কোয়া ব্যথায় আক্রান্ত দাঁতে চেপে ধরে রাখুন।

হলুদের মাউথওয়াশ : ব্যথানাশক, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল হওয়ায় আয়ুর্বেদীয় চিকিৎসায় হলুদের ব্যবহার সার্বজনীনভাবে স্বীকৃত। এক কাপ গরম পানিতে হাফ চা চামচ হলুদের গুঁড়া, দুটি লবঙ্গ ও দুটি শুকনো পেয়ারা পাতা নিন। কুলকুচি করুন। মাড়ির ক্ষত ও দাঁতের ব্যথা সেরে যাবে।

শসা, আলু, বাঁধাকপি : শসা, আলু বা বাঁধাকপি যে কোনো একটি সাইজ মতো টুকরো করে কাটুন। টুকরাটি আক্রান্ত দাঁতের ওপর রাখুন। ঠাণ্ডা ক্ষত প্রশমিত করবে ও ব্যথা কমাবে।

আক্কেল দাঁত ওঠার সময় সবারই একটু ব্যথা হয়, এতে চিন্তার কিছু নেই। এটি আপনা আপনি ভালো হয়ে যায়। তবে যদি সমস্যা বেগতিক মনে হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ