আজকের শিরোনাম :

জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর যোগদান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০১৯, ১২:৩০

কেনিয়ার রাজধানী নাইরোবিতে গতকাল ‘The Nairobi Summit on ICPD: Accelerating the Promise’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি সম্মেলনে বিশ্ব জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত বিষয়াদির ওপর পাঁচটি প্রতিশ্রুতি তুলে ধরেছেন।

স্বাস্থ্যমন্ত্রীর ৫টি প্রতিশ্রুতি হচ্ছে মাতৃমৃত্যু হার হ্রাসকরণ, পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে অপূর্ণ চাহিদার হার হ্রাসকরণ, লিঙ্গভিত্তিক সহিংসতা হ্রাসকরণ, ঝউএ এর সাথে সংগতি রেখে জনমিত্তিক বৈচিত্র্য সংক্রান্ত বিষয়াদি মোকাবিলাপূর্বক জনমিত্তিক লভ্যাংশ অর্জন ও ICPD এবং SDG অর্জনে দক্ষিণ-দক্ষিণ ও ত্রৈমাসিক সহযোগিতা জোরদারকরণ। বাংলাদেশ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান-সহ ৩ জন সংসদ সদস্য, সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সম্মেলনে অংশ নেন।

সম্মেলনে প্যানেল আলোচক হিসেবে দক্ষিণ আফ্রিকার সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী, চীনের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী, গাম্বিয়ার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী, ডেনমার্ক এবং কেনিয়া-সহ অন্যান্য দেশের সরকারি প্রতিনিধি-সহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রধানগণ ICPD, POA বাস্তবায়নের লক্ষ্যে নানা প্রতিশ্রুতি ব্যক্ত করেন।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ