মধু ও রসুন একসঙ্গে খেলে কী হয়?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০১৯, ০০:০৯

মধু মিষ্টি আর রসুন ঝাঁঝালো স্বাদের। একটি ব্যবহার করা হয় মশলাদার খাবার তৈরিতে, আরেকটির ব্যবহার মিষ্টি জাতীয় খাবার তৈরিতে। মধু আর রসুন এই দুটি উপাদান একসঙ্গে খেলে কেমন হয়? যদিও রসুন ও মধুর গুণাগুণ সম্পর্কে কম বেশি সবারই জানা।

ওষুধি গুণের জন্য রয়েছে রসুনের বাড়তি কদর। কাঁচা রসুন খেতে পারলে অনেক রোগের হাত থেকেই মুক্তি পাওয়া যায়। রসুনের অ্যালিসিন উপাদান কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়, রক্তজমাট বাঁধতে সাহায্য করে।

মধুতে রয়েছে- অ্যান্টিঅক্সিডেন্ট, এনজাইম, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম এবং সেলিনিয়াম রয়েছে।

তাই রসুন ও মধু একসঙ্গে খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তবে তার সঠিক প্রয়োগ জেনে রাখাটা জরুরি।

বিশ্বের বিভিন্ন দেশে রোগ নিরাময়কারী উপাদান হিসেবে মধু ব্যবহৃত হয়ে আসছে। বিশ শতকের মাঝামাঝি সময়ে এসে মধুকে অ্যান্টিবায়োটিকের সঙ্গে তুলনা করা হয়। যখন একসঙ্গে মধু ও রসুন মেশানো হয়, তখন এর গুণ আরও বেশি বেড়ে যায়।

প্রতিদিন সকালে খালি পেটে মধু আর রসুন একসঙ্গে খেলে নানা উপকার পাওয়া যায়। জেনে রাখা ভালো এটি কীভাবে তৈরি করবেন এবং খেলে কী কী উপকার মিলবে।

প্রথমে একটি মাঝারি আকারের রসুনের ৩-৪টি কোয়া কুঁচি করে নিন। এরপর কুঁচি করা রসুনের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনার শরীর ঝর ঝরে থাকবে এবং সারা দিনের ক্লান্তি ভাব দূর করবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ