পেঁপের বীজ খেলে মিলবে যেসব উপকারিতা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:০০

পরিচিত ফল পেঁপে। কাঁচা ও পাকা দুই অবস্থাতেই খাওয়া হয় এটি। স্বাস্থ্য সচেতন মানুষের প্রিয় ফলের তালিকায় রয়েছে এটি। না হয়েই বা উপায় কী! পেঁপেকে বলা হয় পুষ্টির রত্নঘর। আর তাই পাকা পেঁপে, পেঁপের জুস ইত্যাদি থাকে অনেকেরই রোজকার খাবারের তালিকায়।

পেঁপে খাওয়ার পর এর ছাল আর বীজ ফেলে দেই আমরা। কিন্তু এই ফলের বীজ কিন্তু মোটেও ফেলনা নয়। এতে রয়েছে প্রয়োজনীয় অসংখ্য পুষ্টি উপাদান। এই যেমন পেঁপের বীজে থাকা পলিফেনরস, অ্যান্টিঅক্সিডেন্ট ও শরীরের বিকাশে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরের মেদ কমাতে এই উপাদানগুলো বেশ কার্যকর।

পেঁপের বীজের আরও কিছু গুনাগুণ সম্পর্কে চলুন জেনে নিই-

হজমশক্তি বৃদ্ধি-

নানা গবেষণায় প্রমাণিত, পেঁপে বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে তা হজমশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি পরিপাক নালীকে চনমনে রাখে আর তাই হজম হয় দ্রুত।

ক্যানসার প্রতিরোধ-

পেঁপের বীজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে। এক গবেষণায় দেখা গেছে এটি ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করে ও প্রদাহ কমায়।

লিভারজনিত সমস্যা সমাধান-

বহু গবেষণায় প্রমাণিত, ফ্যাটি লিভার কিংবা লিভার সিরোসিস সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য পাকা পেঁপের বীজ খুব ভালো ওষুধ। প্রতিদিন এক চামচ করে পেঁপে বীজ গুঁড়ো করে খান। এটি লিভারকে ডিটক্সিফাই করবে। পাশাপাশি খাদ্যাভাসে পরিবর্তন আনলেই হবেন সুস্থ।

কিডনি সচল রাখা-

লিভারের মতো কিডনি থেকে ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেঁপের বীজ। আর তাই কিডনির সুরক্ষায় নিয়মিত এটি গ্রহণের চেষ্টা করুন।

উচ্চ রক্তচাপ কমানো-

বিভিন্ন গবেষণায় প্রমাণিত, পাকা পেঁপের বীজ হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। পেঁপেতে থাকা কারপেইন নামক বিশেষ যৌগ উচ্চ রক্তচাপ কমায়। আর তাই, যারা হাই ব্লাড প্রেশারে ভুগছেন তারা খাদ্যতালিকায় রাখুন পেঁপে ও এর বীজ।

প্রাকৃতিক গর্ভনিরোধক-

পাকা পেঁপের বীজ প্রাকৃতিক গর্ভনিরোধক হিসেবে বহুল পরিচিত। তাই কেউ সন্তান গ্রহণে আগ্রহী হলে পেঁপের বীজ অবশ্যই এড়িয়ে যাবেন। পুরুষদের শুক্রাণুর সংখ্যা কমিয়ে দেয় এটি। তাই একটানা না খাওয়াই মঙ্গল।

পেঁপে তো খাওয়া হয়ই। আজ থেকে বরং মাঝেমধ্যে এর বীজ খাওয়ারও অভ্যাস করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ