দাঁতের সুরক্ষায় স্কেলিং

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯, ১৬:১৮

প্রতিবার খাওয়ার পর আমাদের দাঁতের গায়ে বিভিন্ন ধরনের খাদ্যকণা জমে থাকে। একে বলা হয় ডেন্টাল প্লাক। 

এই ডেন্টাল প্লাক যখন পরিষ্কার করা হয় না, তখন মুখের ভেতর অবস্থিত লালা এবং অন্যান্য জৈবিক রসের সমন্বয়ে তা জমে কঠিন আকার ধারণ করে পাথরে পরিণত হয়। দাঁতের এই পাথর দাঁত এবং মাড়ির মাঝে জমতে শুরু করে। দাঁতের এই পাথর যে পদ্ধতিতে অপসারণ করা হয় তাকে স্কেলিং বলা হয়। তাই দাঁতের গায়ের এই ময়লা আস্তরণ দাঁত ব্রাশ করে দূর করা সম্ভব নয়। এই জন্য দাঁতের স্কেলিং করতে হয়।  

স্কেলিং করে কী লাভ : স্কেলিং হলো সেই পদ্ধতি যার মাধ্যমে দাঁতের অবাঞ্ছিত পাথর দূর করা হয়। স্কেলিংয়ের মাধ্যমে দাঁতের কিছু অবাঞ্ছিত দাগও দূর করা সম্ভব। স্কেলিং করার জন্য বিশেষ রকমের আধুনিক স্কেলার মেশিন ব্যবহার করা হয়। এতে রোগী ব্যথা পান না এবং রক্তপাত খুব সামান্য হতে পারে। স্কেলিং করার পর পলিশিং করা হয়। কারণ স্কেলিং করার ফলে দাঁতের বাইরের আবরণ অমসৃণ হয়ে যায়, তাই পলিশিং করলে তা মসৃণ হয়ে যায় এবং সেখানে দ্রুত পাথর জমা থেকে রেহাই পাওয়া যায়। পলিশিং করা হয় বিশেষ রকমের পলিশিং পেস্ট এবং অত্যাধুনিক ব্রাশের মাধ্যমে।

স্কেলিং নিয়ে ভুল ধারণা : স্কেলিং করলে দাঁতের ক্ষতি হয় না। অনেকেই মনে করেন স্কেলিং করলে দাঁত ফাঁকা হয়ে যায়। আসলে এটি ব্যক্তির বা রোগীর ভুল ধারণা। আসল কথা হলো দাঁতে পাথর জমার ফলে এক-দুদাঁতের মধ্যবর্তী স্থান এবং দাঁত ও মাড়ির সংযোগস্থলের যে স্বাভাবিক ফাঁকা স্থান থাকে তা পাথরের মাধ্যমে ভরাট হয়ে যায় এবং ধীরে ধীরে দূরত্ব বাড়তে থাকে। যখন স্কেলিং করা হয় তখন পাথরগুলো সরে যাওয়ার ফলে হঠাৎ করে জায়গাগুলো ফাঁকা মনে হয়। আর কিছুই নয়। স্কেলিং করার পর নিয়মিত দাঁত ব্রাশ করতে হবে এবং মাড়ির কিছু বিশেষ ব্যায়াম বা ম্যাসাজ আছে, যা করলে দাঁতের সৌন্দর্য প্রায় পুরোপুরি রক্ষা পায়।

পরিশেষে বলা যায় মুখের সুস্থতা অনেকাংশেই মুখ পরিষ্কার রাখার ওপর নির্ভর করে। মুখ পরিষ্কার রাখার ফলে দাঁতের ক্ষয়রোগ, গিংগিভিটিজ, পিরিওডন্টাল রোগ, হ্যালিটোসিস বা মুখের দুর্গন্ধ এবং অন্যান্য দন্তজনিত সমস্যা থেকে ব্যক্তি রক্ষা পায়। পেশাদারী এবং ব্যক্তিগত-উভয় পর্যায়েই এ ধরণের সচেতনতা প্রয়োজন। সচেতনভাবে দাঁত ব্রাশ করার পাশাপাশি নিয়মিত দন্তচিকিৎসক এর মাধ্যমে দাঁত পরিষ্কার করালে দাঁতের ক্যালকুলাস বা টারটার এবং দাঁতে অবস্থানরত ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হয়। 

দাঁতের পরিষ্কারের জন্য দাঁতের স্কেলিং করা হয়। এটা দাঁতের জন্য ভালো। তবে স্কেলিং করাতে হবে দক্ষ দন্ত চিকিৎসক দ্বারা।  

প্রমিত বণিক/গালিব/জসিম
 

এই বিভাগের আরো সংবাদ