এডিস মশা বিনাশের কার্যকর উপায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০১৯, ০০:২৪

এ মুহূর্তে আমাদের যেটা করা উচিত তা হলো এডিস মশার বংশবিস্তার করাকে বাধাগ্রস্ত করা বা বিনষ্ট করা। আমরা হয়তো জানি না যে আমরা নিত্য নৈমিত্তিক জীবনে ব্যবহার করি এমন একটি কেমিক্যাল এডিস মশার ডিম, লার্ভা (larvae) বা পিয়ুপা (pupae) কে মারতে যথেষ্ট কার্যকর। তা হলো সোডিয়াম হাইপোক্লোরাইট। এটা ব্লিচ নামেও পরিচিত। বাজারে সোডিয়াম হাইপোক্লোরেট, ক্লোরক্স পাউডার নামে বিক্রি হয়। এর দাম খুব-ই কম।

১.৫ গ্যালন পানিতে মাত্র দুই চা-চামচ ব্লিচ মেশালেই বদ্ধ পানির মশার ডিম, লার্ভা বা পিয়ুপা মারা যাবে এবং এডিস মশার বংশবৃদ্ধি নষ্ট হবে। বাজারে যেই পার্সেন্টেইজের সোডিয়াম হাইপোক্লোরাইট বিক্রি হয় তা ব্যবহার করলে মশার ডিম ফার্দার বংশবিস্তার করতে পারে না! লার্ভাগুলো সোডিয়াম হাইপোক্লোরাইট ব্যবহারের আনুমানিক ২৫ মিনিট থেকে ৫ ঘন্টার মধ্যে মারা যায়, এবং পিউপাগুলো ৫ ঘন্টা থেকে ২০ ঘন্টার মধ্যে মারা যায়। তবে মনে রাখবেন, সোডিয়াম হাইপোক্লোরেট একটি পূর্ণাঙ্গ মশাকে মারতে পারে না।

বাজারে এক লিটার ক্লোরিক্স এর দাম মাত্র ৩২০ টাকা। উপরের হিসাব অনুযায়ী আপনি এক লিটার ক্লোরিক্স আনুমানিক ৮৫০ লিটার পানির সাথে মিশিয়ে মশার মারণাস্ত্র বা মশার শরবত বানাতে পারবেন যা আপনি যে বিল্ডিং বা বাসায় থাকেন তার আশে-পাশের বদ্ধ পানিতে জন্মানো মশার ডিম, লার্ভা বা পিউপাকে মারার জন্যে যথেষ্ট।

এছাড়াও, আপেল সিডর ভিনেগারের সঙ্গে ৮৫ % পানি মিশিয়ে বদ্ধপানিতে দিলেও মশার লার্ভা মারা যাবে। তাই, আসুন যত তাড়াতাড়ি সম্ভব মশার বংশবৃদ্ধি বিনাশ করি, কারণ প্রতিষেধক ব্যবহারের চেয়ে আগে প্রতিরোধের ব্যবস্থা নেওয়াই ভালো।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ