আজকের শিরোনাম :

মেদ কমতে মধু-দারুচিনি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০১৮, ১০:১২

ঢাকা, ১২ জুন, এবিনিউজ : সকালে নিয়মিত কুসম গরম পানিতে মধু ও দারুচিনি মিশিয়ে খেলে মেদ কমতে শুরু করে। ফলে কম সময়ের মধ্যে ওজন হ্রাস পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে : নিয়মিত দারুচিনি পেস্টের সঙ্গে মধু মিশিয়ে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়ে ওঠে। সেই সঙ্গে দূর হয় ক্লান্তি।

দাঁতের যত্নে : দারুচিনি ও মধুতে এমন কিছু পুষ্টিকর উপাদান আছে, যা শরীরে প্রবেশ করার পর একদিকে যেমন দাঁতকে শক্ত করে, তেমনই মুখগহ্বরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলে। ফলে মুখের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি দাঁতের সমস্যা সৃষ্টির শঙ্কা কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : পরিবারের কারো এ রোগ থাকলে অন্যরা দারুচিনি ও মধু খেয়ে উপকার পেতে পারে। কারণ এই দুই প্রাকৃতিক উপাদান ইনসুলের কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেয়ে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার শঙ্কা কমে আসে।

চুলের সৌন্দর্য বাড়াতে : একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত মধু ও দারুচিনি খেলে চুলের গোড়ায় পুষ্টির ঘাটতি দূর হয়। ফলে হেয়ার ফলের মাত্রা কমতে শুরু করে। পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়ে।

হার্টের উন্নতিতে : শরীরে খারাপ কোলেস্টেরল বা এলডিএলের মাত্রা কমানোর মধ্য দিয়ে হার্টের স্বাস্থ্যে উন্নতি ঘটনায় মধু ও দারুচিনি। মধুতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট হার্টের ভেতরে প্রদাহ কমায়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ