আজকের শিরোনাম :

ডেঙ্গু টেস্টে নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়, পপুলারকে জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০১৯, ০০:৩৫

ডেঙ্গু টেস্টে স্বাস্থ্য অধিদফতর নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় করছিল বেসরকারি পপুলার হাসপাতাল। তারা ৫০০ টাকার টেস্টে ১২০০ টাকা নিচ্ছিল। এমন খবরে পপুলারে অভিযান চালিয়ে হাসপাতালটিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সেই সঙ্গে ডেঙ্গু টেস্টে অতিরিক্ত ফি আদায় ও ওষুধের দাম বেশি নেওয়ার অভিযোগে ল্যাবএইড, ইবনে সিনা ও স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষকে তলব করেছে অধিদফতর।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর ধানমন্ডি এলাকায় চালানো এ অভিযানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। তার সঙ্গে ছিলেন সহকারী পরিচালক আফরোজা রহমান ও আব্দুল জব্বার মণ্ডল।

সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল জানান, স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে। কিন্তু রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতাল রোগীদের কাছ থেকে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত টাকা আদায় করছে। আজ ধানমন্ডির পপুলার হাসপাতালে ৫০০ টাকায় ডেঙ্গু টেস্ট নেয় ১২০০ টাকা। অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই টেস্ট ল্যাবএইড হাসপাতালে নেয়া হচ্ছে ১৫০০ টাকা। ইবনে সিনাও বেশি ফি নিচ্ছে। অন্যদিকে স্কয়ার হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসার ওষুধের দাম বেশি নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে প্রয়োজনীয় কাগজপত্রসহ অধিদফতরে ডাকা হয়েছে। কাল (মঙ্গলবার) এ বিষয়ে শুনানি শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে রোববার স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গুর চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা।

IgM + IgE অথবা IgM/IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

রবিবার (২৮ জুলাই) থেকে কার্যকর হওয়া এ মূল তালিকা পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে বলে জানায় স্বাস্থ্য অধিদফতর।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ