আজকের শিরোনাম :

ওজন কমাতে প্রচুর সবজি খান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০১৮, ১০:০৬

ঢাকা, ১০ জুন, এবিনিউজ : শরীরের বাড়তি মেদ ঝেড়ে ফেলতে চেষ্টার শেষ নেই আমাদের। হাঁটাহাঁটি তো চলছেই সেই সঙ্গে চলছে আরো কত নিয়ম-কানুন। তবে শুধু নিয়ম-কানুন মেনে চললে হবে না, পরিবর্তন আনতে হবে খাদ্যাভ্যাসেও। ব্যায়াম এবং নিয়ম মেনে খাবার গ্রহণ করলেই সম্ভব কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো। তবে ওজন কমানোর নিয়ম-কানুন পুরুষ ও নারীদের জন্য কিন্তু একই নয়, রয়েছে ভিন্ন সব নিয়ম-কানুন। এখানে পুরুষদের জন্য আরও কিছু নিয়ম নিয়ে আলোচনা হলো।

খাবারের ব্যাপারে আরও বেশি সতর্ক হওয়া : সাধারণত আমাদের দেশে খাওয়াদাওয়ার ব্যাপারে পুরুষরা তেমন সতর্কতা অবলম্বন করে না। কী খাচ্ছে বা খাওয়ার প্রয়োজন আছে কি না, তা নিয়ে তেমন একটা ভাবে না, যতটা ভাবে নারীরা। সামনে যা পায় তাই খেয়ে নেয়। সামনে থাকা খাবারটা স্বাস্থ্যসম্মত কি না, তা নিয়ে ভাবার সময়ই পায় না, তার আগেই খাবার সাবাড়। ব্যতিক্রম যে নেই তা নয়। অনেকেই আছে যারা খাবার আগে চিন্তাভাবনা করে। অথচ ওজন কমাতে হলে খাবারের গুণাগুণ বিচার করতে হবে। খাবারের ক্যালরি সম্পর্কে কিছুটা ধারণা থাকতে হবে। বিশেষ করে সহকর্মীদের সঙ্গে ফাস্টফুড খাবার আগে চিন্তাভাবনা করা উচিত। দেখা উচিত খাবারে কতটা ক্যালরি আছে, চিনিযুক্ত খাবার বেশি খাচ্ছে কি না, এসব অবশ্যই বিবেচনায় রাখা উচিত। অন্যথায় শুধু ব্যায়াম করে ওজন নিয়ন্ত্রণে আনা একপ্রকার অসম্ভবই।

ফল ও সবজি খাওয়া : অনেকেই খাবারের টেবিলে ফল ও সবজি এড়িয়ে চলেন। কিন্তু সত্যিই যদি ওজন কমাতে হয় তাহলে আপনাকে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। লক্ষ্যে পৌঁছাতে অবশ্যই আপনাকে অন্য সব খাবার কমিয়ে সবজি ও ফল বেশি খেতে হবে। এতে আপনার ক্ষুধা যেমন মিটবে, তেমনি শরীরে অতিরিক্ত ক্যালরিও জমা হবে না।

ছুটির দিনে বেশি কাজ করা : আমাদের নিয়মটাই উল্টো। আজ ছুটি তো কোনো কাজ নেই। একটাই কাজ ঘুম আর ঘুম। আর ব্যতিক্রম যদি কিছু হয় তাহলে টেলিভিশনের রিমোটটা টেপাটেপি করা। মূলত ছুটির দিনটা আলস্যে পার করে দেওয়াই আমাদের অভ্যাস। অথচ ছুটির দিনে আমাদের আরও বেশি কাজ করা উচিত। তা যদি সম্ভব না হয় তাহলে হালকা জগিং করা উচিত। কোনোমতেই ছুটির সারাটা দিন কাজহীন থাকা উচিত নয়। কোনোমতেই খাদ্য পরিপাক প্রক্রিয়ার গতি কমতে দেওয়া উচিত নয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ