আজকের শিরোনাম :

টাইপ-১ ডায়াবেটিস সামলে নিতে করণীয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুন ২০১৮, ১০:২৫

ঢাকা, ০৭ জুন, এবিনিউজ : টাইপ-১ ডায়াবেটিস সারে না। একে কড়া নিয়ন্ত্রণের মধ্য রাখলে আপনি সুস্থ থাকতে পারবেন। দেহের বিভিন্ন প্রত্যঙ্গে আক্রমণ চালায় ডায়াবেটিস। এর সঙ্গে দূষিত উপাদান আর মানসিক চাপ রীতিমতো বিষক্রিয়া সৃষ্টি করে। শুধু এ রোগের জন্যই নয়, বহু সমস্যা থেকে বাঁচতে ধূমপান ত্যাগ করতে হবে।

নিয়মিত চেকআপ : টাইপ-১ ডায়াবেটিসকে পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে আপনার স্বাস্থ্যগত তথ্য জানতে হবে নিয়মিত বিরতিতে। এ রোগের দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া আছে। নিয়ন্ত্রণে না থাকলে দীর্ঘ সময় পর দৃষ্টিশক্তি হারানো কিংবা শ্রবণশক্তি নষ্ট হওয়া বিচিত্র নয়।

খাবারে বিধি-নিষেধ : কার্বোহাইড্রেট খাবার গ্রহণ নিয়ন্ত্রণে রাখুন। বিশেষ করে চিনিকে বয়কট করুন। চিনিযুক্ত খাবার দেহে ভাঙার পর রক্তে গ্লুকোজের মাত্রা হঠাৎ করেই বৃদ্ধি পায়।

জীবনযাপনে পরিবর্তন : ব্যায়াম শুরু করুন। যারা আগে থেকেই করেন তারা প্রয়োজনে আরও বেশি সময় দিন। জীবনযাপন পরিবর্তনের মাধ্যমে ডায়াবেটিসের সঙ্গে স্থূলতা, কার্ডিওভাসকুলার ডিজিজ ও উচ্চ রক্তচাপ সামলে রাখা উচিত। আসলে দেহের বিপাকক্রিয়া সুষ্ঠু রাখলে এবং পরিশ্রম করলে সুস্থ থাকা সম্ভব।

অ্যাভোকাডো : এ ফল ‘সুপারফুড’-এর তালিকায় স্থান করে নিয়েছে। কয়েকটি গবেষণায় প্রমাণ মিলেছে, অ্যাভোকাডো অগ্ন্যাশয়ের ইসলেট কোষকে পুনরুজ্জীবিত করে। আর এ কোষগুলো ইনসুলিন হরমোন উৎপন্ন করে।

নাইজেলা স্যাটিভা : এ হারবাল খাবারটি বিখ্যাত না হলেও যথেষ্ট ক্ষমতাধর ও বিশ্বের বিভিন্ন স্থানে সুপরিচিত। একে প্রায় সময় ‘ব্ল্যাক সিড’ বলে ডাকা হয়। অগ্ন্যাশয়ে বেটাসেল গঠনে সহায়ক। ডায়াবেটিসের প্রভাবকে দূরে রাখতে বেছে নিতে পারেন নাইজেলা স্যাটিভা।

স্ট্রেস কমান : উদ্বেগ ও মানসিক চাপ দেহের নানা ক্ষতির জন্য দায়ী। ইয়োগা, মেডিটেশন, ম্যাসাজ, শ্বাস-প্রশ্বাসের থেরাপি ও ব্যায়ামের মাধ্যমে মানসিক চাপ থেকে মুক্তি মেলে।    

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ