আজকের শিরোনাম :

জেনে নিন কিডনি সুস্থ রাখার কিছু কৌশল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৫

কিডনির সমস্যাকে আমরা অনেক সময়ই প্রাথমিক অবস্থায় গুরুত্ব দিই না। আর এতেই সমস্যা বাড়ে। শরীরের প্রয়োজন অনুযায়ী পানি খাওয়া বা স্বাস্থ্যকর খাবার ডায়েটে রাখার কথা আমরা অনেকেই জানি। কিন্তু জানি না এমন কিছুও, যার জেরে শরীরে বাসা বাঁধতে পারে কিডনির নানা সমস্যা। জেনে নিন কিডনিকে সুস্থ রাখার কিছু জরুরি কৌশল-

>> ওজন কমানোর নেশায় কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া বন্ধ করে দেবেন না৷ খাবারের মোট ক্যালোরির ৬০–৬৫ শতাংশ যেন কার্বোহাইড্রেট থেকে আসে৷ সারা দিনে ছোট এক বাটি ভাত, ৩–৪টে রুটি বা চিড়া-মুড়ি–খই এবং দুই তিন রকম শাকসবজি-ফল খান৷

>> এখন যতটা লবণ খান তার চেয়ে ২ গ্রাম কম খান। দিনে এক চা-চামচের বেশি নয়। খাবার বানান কম লবণে। প্রক্রিয়াজাত খাবার কম খান। কিডনির রোগের আশঙ্কা প্রায় ২০ শতাংশ কমবে।

>> বয়স ৪০-এর কাছে এলে ওজনের ১০ শতাংশর বেশি প্রোটিন খাওয়া ঠিক নয়। অর্থাৎ ওজন ৬০ কেজি হলে প্রোটিন খাবেন ৬০ গ্রামের মতো। 

>> জাঙ্ক ফুড না খাওয়াই ভালো। নিতান্ত খেতে হলে সপ্তাহে এক-আধ দিনের বেশি নয়। কারণ এতে বেশি প্রোটিন, ফ্যাট, প্রিজারভেটিভ ও লবণ থাকে, যার প্রতিটিই কিডনির জন্য ক্ষতিকারক।

>> ওজন বাড়তে দেবেন না। যত বেশি ওজন তত কিডনির ক্ষতি। ৬০ কেজি ওজনের একজন মানুষের তুলনায় ১২০ কেজি ওজনের মানুষের কিডনি খারাপ হওয়ার আশঙ্কা দ্বিগুণ।

>> কিডনি ভালো থাকে পরিমাণ মতো পানি খেলে। কী ধরনের কাজ করেন, শরীরের অবস্থা ইত্যাদির ওপর নির্ভর করে দিনে আড়াই-তিন লিটার থেকে ৪ লিটার পানি খান। এর কম খেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা বাড়ে, বেশি খেলে অতিরিক্ত খাটুনি পড়ে কিডনির ওপর।
তথ্যসূত্র : আনন্দবাজার

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ