আজকের শিরোনাম :

চোখের ফোলাভাব দূর করতে করণীয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৮, ১০:২৩

চোখের চারপাশের ত্বক পাতলা। এ জন্য চাই বাড়তি যতœ। চোখের চারপাশের ত্বক ফুলে থাকলে দেখতে খারাপও লাগে। পর্যাপ্ত ঘুমের অভাব, ক্লান্তি এমনকি খুব কান্নাকাটি করলে চোখ ফুলে যেতে পারে।

স্বাস্থবিষয়ক একটি ওয়েবসাইটে এ বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদনের আলোকে চোখের ফোলাভাব কমানোর কয়েকটি প্রতিষ্ঠিত উপায় এখানে দেওয়া হলো-

অ্যালোভেরা জেল : এর প্রদাহরোধী উপাদান চোখের নিচের ফোলাভাব কমাতে সাহায্য করে। রেফ্রিজারেইরে ঠাণ্ডা করা অ্যালোভেরা জেল চোখের চারপাশে লাগান, ফোলাভাব কমে আসবে।

আলু : কয়েক টুকরা আলু কেটে রেফ্রিজারেটরে কিছুক্ষণ রেখে দিন। এর পর চোখে উপরে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এটা চোখের ফোলাভাব দূর করে এবং পানিপ্রবাহ কমায়।

শসা : শসা চোখের ফোলাভাব কমাতে সাহায্য করে। কয়েক টুকরা শসা রেফ্রিজারেটরে রেখে দিন। তার পর চোখের ওপরে লাগান, ফোলাভাব কমে যাবে।

ঠাণ্ডা চামচ : কয়েকটা চামচ রেফ্রিজারেটরে রেখে ঠাণ্ডা করে নিন। এবার চোখের ফোলাভাবের ওপরে তা কিছুক্ষণ ধরে রাখুন। রক্তনালী সংকুচিত করে ফোলাভাব কমাতে সাহায্য করে।

আর্দ্র থাকুন : যদি সব সময়ই চোখের নিচে কালচে ও ফোলাভাব দেখা দেয়, তা হলে নিজেকে আর্দ্র রাখার চেষ্টা করুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। আর দিনে কয়েকবার মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে ফোলাভাব কমে যাবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ