আজকের শিরোনাম :

হেপাটাইটিস ‘ই’ ঝুঁকিতে দেশের সব শহর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০১৮, ০০:১৭

বাংলাদেশে এক কোটি ক্রনিক হেপাটাইটিস ও সাড়ে চার কোটি মানুষ ফ্যাটি লিভার রোগে আক্রান্ত। অর্থাৎ, দেশে লিভার রোগে আক্রান্ত প্রতি তিন জনের একজন। বর্তমানে দেশে লিভার বিশেষজ্ঞ একশো জনেরও কম। সে অনুযায়ী দেশে প্রতি ২০ লাখ লিভার রোগীর জন্য বিশেষজ্ঞ চিকিৎসক আছেন মাত্র একজন। প্রয়োজনের তুলনায় যা খুবই অপ্রতুল।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে হেপাটোলজি বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির সভাপতি অধ্যাপক মবিন খানের এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়।

গবেষণাপত্রে বলা হয়েছে, বাংলাদেশের প্রত্যেকটি নগর সাময়িকভাবে হেপাটাইটিস ‘ই’ ভাইরাসের মহামারির ঝুঁকিতে রয়েছে। সেটা মোকাবিলার জন্য বাংলাদেশ এখনও প্রযুক্তিগতভাবে প্রস্তুত নয়। আর লিভার রোগের এমন প্রবণতা মোকাবিলার জন্য দেশে একটি লিভার ইনস্টিটিউট দরকার। সঙ্গে দেশে কমপক্ষে এক হাজার লিভার বিশেষজ্ঞ প্রয়োজন বলে প্রতিবেদনে বলা হয়েছে।

বাংলাদেশ হেপাটোলজি সোসাইটির সহ-সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজের শিক্ষক অধ্যাপক ডা. মো. আবু সাইদ বলেন, বাংলাদেশ থেকে প্রতি মাসে ৪০০ জন লিভার রোগী ভারতে গিয়ে চিকিৎসা করান। সেখানে লিভার ট্রান্সফারসহ বিভিন্ন চিকিৎসা নিয়ে দেশে ফেরেন। কিন্তু এই চিকিৎসা আমরা দেশে বসেই করাতে চাই। আর আগে এই লিভার ট্রান্সফার করাতে এক কোটি টাকা লেগে যেত। এখন ভারতে ২৫ লাখ রুপির দরকার হয়। যা আমাদের দেশে করানো সম্ভব হলে ২০ লাখ টাকা খরচ হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ