আজকের শিরোনাম :

ঠাণ্ডা লাগলে ৭ খাবার খাবেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ নভেম্বর ২০১৮, ১০:১৮

আবহাওয়া পরিবর্তনের সময় ঠাণ্ডা লাগা সমস্যায় অনেকে ভুগেন। ঠাণ্ডা লাগলে গলায় খুসখুস ভাব, নাক দিয়ে পানি পড়া, মাথা ভার হয়ে থাকা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। কিছু খাবার আছে, যা ঠাণ্ডা উপশমে সাহায্য করতে পারে। জেনে নিন এমন ৮ খাবার সম্পর্কে-

ঠাণ্ডা গ্রিন টি : গ্রিন টি অ্যান্টিঅক্সিড্যান্টে ভরা, যা আপনার ইমিউন সিস্টেম উন্নত করবে, এমনকি আপনি অসুস্থ হওয়া সত্ত্বেও। গ্রিন টি ঠাণ্ডার সঙ্গে আসা উপসর্গও প্রশমিত করতে সাহায্য করে, যেমন- গলাব্যথা।

চিকেন নুডলস স্যুপ : যখন আপনার তীব্র ঠাণ্ডা থাকবে, তখন এক বাটি গরম চিকেন নুডল স্যুপ ভোজন আপনাকে স্বস্তির চেয়েও বেশি কিছু দেবে। 

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার : ভিটামিন ডি সমৃদ্ধ খাবার (যেমন- দুধ ও ভিটামিন ডি ফর্টিফায়েড সিরিয়াল) ঠাণ্ডা উপশমে সাহায্য করতে পারে। 

রসুন : নিয়মিত রসুন খেলে ঠাণ্ডা প্রতিরোধ হয় বলে প্রমাণিত, কারণ এতে ইমিউন বৃদ্ধির উপাদন অ্যালিসিন থাকে। ঠাণ্ডা লাগলে বেশি করে রসুন খাওয়ার চেষ্টা করুন অথবা অরেঞ্জ-জুসের সঙ্গে রসুন কাঁচা খাওয়ার চেষ্টা করতে পারেন।

ব্লুবেরি : যে কোনো তাজা ফলের তুলনায় ব্লুবেরিতে সবচেয়ে বেশি অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা আপনার ঠাণ্ডাকে পরাজিত করতে সাহায্য করে। ঠাণ্ডা লাগলে ব্লুবেরি খান অথবা কিছু ভিটামিন ডি পেতে এক বাটি সিরিয়াল বা দইয়ের ওপর ব্লুবেরি ছিটিয়ে খান।

চা : মৌরি বীজের মতো প্রাকৃতিক এক্সপেক্টোরেন্ট ভিজিয়ে চা খেলে আপনার ঠাণ্ডা প্রশমিত হতে পারে। এক কাপ গরম পানিতে এক টেবিল চামচ মৌরি বীজের গুড়া মেশান- এতে স্বাদ আনার জন্য চিনি, রসুন, দারুচিনি, মধু অথবা পুদিনা যোগ করতে পারেন। দিনে তিনবার এই চা পান করুন। আপনি পুদিনা চা-ও পান করতে পারেন। পুদিনা চা এক্সপেক্টোর‌্যান্ট হিসেবে কাজ করে, যা শ্লেষ্মাকে পাতলা করে এবং কফ দূর করতে সাহায্য করে।

মাছ : ঠাণ্ডা লাগলে তৈলাক্ত মাছ (যেমন- স্যালমন ও টুনা) খেতে পারেন। কারণ তাদের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ঠাণ্ডা প্রশমনে অবদান রাখতে পারে। এ উপাদান শরীরের প্রদাহ হ্রাস করতে সহায়তা করে এবং আপনার ইমিউন সিস্টেমকে প্রতিকূল অবস্থা থেকে রক্ষা করে- যার ফলে ইমিউন সিস্টেম সঠিকভাবে কাজ করতে পারে।
সূত্র : রিডার্স ডাইজেস্ট

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ