আজকের শিরোনাম :

ত্রিফলা ফেরায় হজমশক্তি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৫

এটি চূর্ণ বাদামি রঙের পাউডার, যা আমলকী, হরীতকী ও বহেরার মিশ্রণ। আয়ুর্বেদ বলে, কোষ্ঠকাঠিন্যসহ পেটের নানা পীড়া নিরাময়ে সেরা সমাধান ত্রিফলা। হজমশক্তি পুনরুদ্ধারকারী ত্রিফলার উপাদান সম্পর্কে জেনে নেওয়া যাক—

হরীতকী : ত্রিফলার এক গুরুত্বপূর্ণ উপাদান হরীতকী। এতে মেলে গুরুত্বপূর্ণ রেচক উপাদান। এটি পাকস্থলি র সংকোচক এবং পিচ্ছিলকারক উপাদান হিসেবে কাজ করে। এতে মল তৈরি হয় এবং অন্যান্য সমস্যা দূর হয়।

আমলকী : এতেও আছে রেচক উপাদান। পেট ঠাণ্ডা রাখে আমলকী। পাকস্থলীর অভ্যন্তরীণ অঞ্চলকে স্থিতিশীল রাখে। ইনফ্লামেশন হতে দেয় না। পেটের যেকোনো জ্বালা-পোড়া এবং অস্বস্তিকর অবস্থা সামাল দেয় এই হারবাল।

বহেরা : এতেও আছে প্রাকৃতিক রেচক উপাদান। হজমযোগ্য ফাইবার আছে। ফলে এটি হজমে সহায়ক। কোষ্ঠকাঠিন্যের জন্য বহেরা খুবই উপকারী।

ত্রিফলার ব্যবহার
ত্রিফলার পানি পান করলেই আপনার পেটের সমস্যা থাকবে না। এক চা চামচ ত্রিফলা চূর্ণ এক জগ পানিতে মিশিয়ে দিন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে পান করুন। কিংবা সারাদিন ধরে এই পানি খেতে পারেন। ত্রিফলায় আছে মূত্রবর্ধক উপাদান। কাজেই রাতে এর পানি বেশি খেলে অসুবিধায় পড়তে পারেন। সবচেয়ে ভালো হয় ভোরবেলা যদি খান। ভোর ৪টা থেকে ৫টার মধ্যে পান করুন। যদি এর স্বাদ ভালো না লাগে তবে এতে মধু মেশাতে পারেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ