মুখে নয় নাকের মধ্যে আস্ত দাঁত!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ আগস্ট ২০১৮, ০১:০৫

ঢাকা, ২০ আগস্ট, এবিনিউজ : স্বাভাবিকভাবেই মানুষের দাঁত ওঠে মুখে। মুখের মধ্যে দুই পাটিতে সারিবদ্ধ হয়ে থাকে দাঁত। দাঁতের সাহায্যেই খাবার কেটে সহজ যোগ্য করে পেটে চালান করি আমরা। কিন্তু সেই দাঁত যদি গজায় নাকের মধ্যে তবে তা যেমন চরম অস্বস্তিকর তেমনি ভয়ংকরও বটে।

সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হুনানের চাংসার একটি সরকারি হাসপাতালে। কয়েক দিন ধরেই নাক চুলকাচ্ছিল শিয়ার। প্রথমে বিষয়টিকে গুরুত্ব না দিলেও কিছুদিনের মধ্যেই নাকে অসহ্য ব্যথা ব্যাথা অনুভব করেন তিনি।

পরে চিকিৎসকের শরণাপন্ন হলে চিকিৎসক ব্যথার কারণ উদ্ঘাটন করতে তার নাকে স্ক্যান করান। স্কানে ধরা পড়ে, ওই নারীর নাকের মধ্যে একটি আস্ত দাঁত গজিয়েছে। হাসপাতালটির নাক-কান-গলা বিশেষজ্ঞ ঝাউ জিয়ানপো বলেন, ৫৭ বছর বয়সী শিয়ার নাকে স্ক্যান করে দেখা যায়, ‘তার নাকের ডান গহ্বরে গোলাকৃতির একটি বস্তু আটকে রয়েছে।’

তিনি বলেন, প্রথমে আমরা ভেবেছিলাম, নাকে হয়তো কোনো ধাতব বস্তু বা পাথর আটকে রয়েছে। কিন্তু অস্ত্রোপচার করতে গিয়ে দেখি শিয়ার নাকের ডান গহ্বরে দাঁত গজিয়েছে। অস্বাভাবিক ওই দাঁতটি ক্রমাগত বাড়ছিল। আমরা অস্ত্রোপচারের মাধ্যমে দাঁতটি অপসারণ করে দিয়েছি।

কীভাবে নাকের ভেতরে দাঁত গজিয়েছে? এমন প্রশ্নের উত্তরে এ চীনা চিকিৎসক বলেন, ‘এ ধরনের অবস্থাকে বলে সুপারনিউমেরারি টিথ। এর ফলে কোনো মানুষের মুখের যে কোনো জায়গায়ই দাঁত গজিয়ে উঠতে পারে। সাধারণত গর্ভাবস্থায় নারীর শরীরে এই সুপারনিউমেরারি টিথ দেখতে পাওয়া যায় বলে জানান এ বিশেষজ্ঞ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ