আজকের শিরোনাম :

সর্দি-কাশি দূর করতে ঘরোয়া টোটকা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ আগস্ট ২০১৮, ১০:০৫

ঢাকা, ১৬ আগস্ট, এবিনিউজ : কমবেশি সবাই বছরের কোনো না কোনো সময় সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে থাকেন। ধুলোবালি, ঋতুর পরিবর্তন ঠা-া-গরমের তারতম্যের কারণে সর্দি-কাশিতে আক্রান্ত হন। সর্দি-কাশি হলেই অনেকে চিকিৎসকের স্মরণাপন্ন হন বা কাছের কোনো ফার্মেসি থেকে ওষুধ এনে খাওয়া শুরু করে দেন। চাইলে আপনি ঘরোয়া উপাদানেই সর্দি কাশি সারতে পারেন। 

হলুদ ও দুধ : সর্দি-কাশি থেকে মুক্তি পেতে হলুদের জুড়ি নেই। অনেক আয়ুর্বেদিক বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে থাকেন- এক গ্লাস দুধের সঙ্গে  আধা চা চামচ হলুদ মিশিয়ে খাওয়ার। প্রতিদিন অন্তত দুইবার এই হলুদ দুধের মিশ্রণটি খাওয়ার ফলে কফ পরিষ্কার হয়ে যাবে।

এ ছাড়া দুধ ফোটানোর সময় এতে এক কোয়া রসুন অথবা এক টুকরো আদা দিতে পারেন। সর্দি-কাশিতে এটি বেশ উপকারী।

মধু, মেথি ও দারুচিনি : ১/৪ চা চামচ মধু, ১/৪ চা চামচ মেথি গুঁড়া ও ১/৪ চা চামচ দারুচিনি পানিতে মিশিয়ে খান। প্রতিদিন সকালে ও বিকেলে খাওয়ার ফলে চমৎকার ফল পাবেন।

মধুতে রয়েছে প্রদাহ প্রতিরোধী উপাদান। ২০০৭ সালে এক গবেষণায় দেখা গেছে, সর্দি কাশিতে মধু ওষুধের চেয়েও বেশি কার্যকর ভূমিকা রাখে।

গোল মরিচ : সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপাদান হচ্ছে গোল মরিচ। সর্দি-কাশিতে আক্রান্ত হলে দেরি না করে বাড়িতে থাকা গোল মরিচের স্মরণাপন্ন হোন। ১/২ চা চামচ গোল মরিচের গুঁড়া ঘির সঙ্গে মিশিয়ে খান।

বেদেনার জুস : ছোট শিশুদের সর্দি কাশিতে বেশ কার‌্যকরী। বাড়িতে কোনো শিশু সর্দি কাশিতে আক্রান্ত হলে আধা কাপ বেদেনার রসের সঙ্গে এক টুকরো আদা গুড়ো করে এতে মিশিয়ে খাওয়ান। বেদেনা শ্লেষ্মা দূর করতে সাহায্য করে আর আদা শরীরকে দ্রুত উষ্ণতা দেয়। বেদেনাতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন এ এবং সি যা শরীরে রোগপ্রতিরোধ করে। আপনি চাইলে আদার পরিবর্তে গোল মরিচও ব্যবহার করতে পারেন।

মসলাযুক্ত চা : ধোঁয়া উঠা মসলাযুক্ত গরম চা সর্দি কাশিতে বেশ উপকারী। এটি প্রাকৃতিক ঔষধি হিসেবে কাজ করে। চায়ের সঙ্গে আদা, দারুচিনি এমনকি গোলমরিচও মিশিয়ে খেতে পারেন। সর্দি কাশি দূর করতে বেশ কর্যকর।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ