কোষ্ঠকাঠিন্যে এড়িয়ে চলুন এসব খাবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ আগস্ট ২০১৮, ০৯:৫৮

ঢাকা, ১৫ আগস্ট, এবিনিউজ : খাদ্যাভ্যাস মানুষের স্বাস্থ্যের ওপর বেশ প্রভাব ফেলে। সঠিক খাদ্যাভ্যাস যেমন শরীর সুস্থ রাখে আবার অনেক সময় ভুল খাদ্যাভ্যাসের কারণে অস্বস্তিতে ফেলে দেয়। এর মধ্যে কোষ্ঠকাঠিন্য যে কারো জন্য অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করে। 

কোষ্ঠকাঠিন্য সাধারণত খাদ্যাভ্যাস থেকেই শুরু হয়। এ থেকে মুক্তি পেতে কিছু খাবার ডায়েট থেকে বাদ দেওয়া জরুরি।

দুগ্ধজাত খাবার : আপনি যদি প্রায়ই কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন, তা হলে দুগ্ধজাত খাবার পরিহার করতে হবে। বিশেষ করে ল্যাকটোজ জাতীয় খাবার। চিনিমিশ্রিত দুধ হজমে সমস্যা হয়, এক পর‌্যায়ে এটি কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়।

তেলে ভাঁজা খাবার : এ খাবারগুলোয় প্রচুর ফ্যাট থাকে। এতে ফাইবার থাকে না বললেই চলে। উচ্চমাত্রায় ফ্রাইড জাতীয় খাবার খেলে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়।

কাঁচা কলা : কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অবশ্যই কাঁচা কলা খাওয়া থেকে বিরত থাকবেন। কাঁচা কলা সহজে হজম হয় না। ফলাফল কোষ্ঠকাঠিন্য দেখা দেয়।

সাদা ভাত : কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী অন্যতম উপাদান হচ্ছে সাদা ভাত। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের অবশ্যই সাদা ভাত খাওয়ার পরিমাণ কমাতে হবে। কারণে সাদা ভাতে ফাইবার থাকে  না বলে সহজে হজম হয় না। এ জন্য অবশ্যই ফাইবার যুক্ত ব্রাউন চাল খেতে হবে।

হিমায়িত খাবার : হিমায়িম খাবারে তুলনামূলক কম পুষ্টি থাকে। এগুলো কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। এগুলো কম ফাইবার এবং উচ্চমাত্রায় ফ্যাট থাকে। তাই কোষ্ঠকাঠিন্য হলে অবশ্যই হিমায়িত খাবার এড়িয়ে যেতে হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ