আজকের শিরোনাম :

সফেদার স্বাস্থ্য গুণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮, ১০:০১

ঢাকা, ১২ আগস্ট, এবিনিউজ : সফেদা আমাদের দেশে খুবই পরিচিত একটি ফল। পুষ্টি উপাদানে ভরপুর থাকার কারণে সফেদা স্বাস্থ্যসম্মত ফলও বটে। খেতে সুস্বাদু এই ফলটির রয়েছে দারুণ সব পুষ্টিগুণ। আর হজম শক্তি বাড়াতে খুবই ভালো কাজ করে। জেনে নিন সফেদা স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

>> সফেদা চোখের জন্য খুবই উপকারী। এতে বিদ্যমান ভিটামিন ‘এ’ চোখ ভালো রাখতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি চোখ ভালো রাখতে কার্যকর ভূমিকা পালন করে, চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি কমায়।

>> সফেদায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

>> এটি ভাইরাস এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তোলে। এ কারণে সর্দি-কাশি সারাতেও এটি দারুণ কার্যকর। এটি শরীরের যে কোনো ধরনের সংক্রমণও সারায়।

>> সফেদায় প্রচুর পরিমাণে আঁশ থাকে, যা হজমশক্তি বাড়াতে এবং কোষ্টকাঠিন্য কমাতে দারুণভাবে কাজ করে। এ কারণে হজমশক্তি বাড়াতে সফেদা খাওয়া জরুরি।

>> যেহেতু সফেদায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ ভিটামিন ‘সি’ থাকে, এ কারণে এটি ক্যান্সার প্রতিরোধেও দারুণ ভূমিকা রাখে।

>> সফেদা হাড় সুরক্ষার জন্যও খুব উপকারী। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে বাধা দেয়।

>> সফেদায় প্রচুর পরিমাণে আয়রন, ফসফরাস, ফলিক অ্যাসিড থাকে। এ কারণে এটি নতুন রক্তকণিকা তৈরিতে ভূমিকা রাখে। রক্তশূন্যতা রোধ করতে সহায়তা করে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ