যেভাবে চিনবেন ফরমালিন মুক্ত আম

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০১৮, ০১:০৫

ঢাকা, ১২ আগস্ট, এবিনিউজ : রসালো সুস্বাদু ফল আমের মৌসুম শেষের দিকে হলেও অনেকেই এখনো ফলের বাজারে ভিড় করেন স্বাদের এই ফলটি কিনতে। কিন্তু পোহাতে হয় ফরমালিনের দৌরাত্ম। এতে ভালো আম চেনা খুবই কষ্টকর। তাই বলে কি আম খাওয়া বাদ দেবেন?

অনেকেই ফরমালিনের ভয়ে আম খেতে চান না। এটাতো কোনো সমাধান হতে পারে না। তার চেয়ে আমরা বরং জেনে নেই ফরমালিন মুক্ত আম চেনার উপায়গুলো। নিশ্চিন্তে আম খেতে চাইলে যা খুবই জরুরি।

ফরমালিন মুক্ত আম চেনার সহজ উপায় হচ্ছে এর রঙ। আমের রঙ থাকবে কাঁচাপাকা ধরনের। গায়ে কালো কালো দাগ থাকবে। আমের বোঁটায় সুগন্ধ থাকবে। আমের চারপাশে মাছি উড়াউড়ি করবে। আম কেনার আগে কেটে খেয়ে নেয়া যেতে পারে। স্বাদ টকমিষ্টি হবে, গাঢ় মিষ্টি আম না কেনাই ভালো।

কিছু আম পাকলেও সবুজ থাকতে পারে। আর ফরমালিন যুক্ত আম বাইরে থেকে দেখতে খুবই সুন্দর চকচকে দেখাবে, রঙ হবে গাঢ় হলুদ, পাশাপাশি কোনো দাগ থাকবে না আমের গায়ে। সুগন্ধের বদলে হালকা দুর্গন্ধও থাকতে পারে।

এছাড়া স্বাদহীনতা ফরমালিনযুক্ত আমের প্রধান বৈশিষ্ট। কোনো মাছি বসবে না। তাই হাজার আমের ভিড়েও ফরমালিনমুক্ত আম কিনতে পারবেন যদি একটু সচেতন হোন আর দেখে-শুনে আম কেনেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ