আজকের শিরোনাম :

ঢাকার চারপাশের বায়ু দূষণ কমাতে নীতিমালা হচ্ছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৫

রাজধানীতে কোনো কিছু নির্মাণ করলে অস্থায়ী বেষ্টনী দিতে হবে। নির্মাণ কাজ চলার সময়ে রাস্তায় দিনে দুইবার পানি ছিটাতে হবে। খোলা অবস্থায় নির্মাণ সামগ্রী বহন করলে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। ঢাকার চারপাশের বায়ু দূষণ কমানোর নীতিমালায় এসব বিষয় অন্তর্ভূক্তের সিদ্ধান্ত হয়।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে এক বৈঠকে এসব নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণ রোধ ও কমাতে নীতিমালা তৈরিতে উচ্চ ক্ষমতার একটি কমিটি গঠন করা হয়। পরিবেশ ও বন সচিব মোঃ আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী'র সভাপতিত্বে অনুষ্ঠিত হয় কমিটির দ্বিতীয় বৈঠক।

রাস্তা, বিভিন্ন ইউটিলিটি সার্ভিস ও ভবন নির্মাণ, পুনঃনির্মাণ ও মেরামত কার্যক্রম চলাকালে অস্থায়ী বেষ্টনী দিয়ে নির্মানসামগ্রী ঢেকে রাখতে হবে। এ বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা করা হয়। দ্রুততম সময়ে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত এবং নির্মাণ চলাকালে দিনে দুইবার পানি ছিটানোর বিষয়টিও অন্তর্ভুক্তির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। ট্রাক বা লরিতে খোলা অবস্থায় বালু, মাটি, সিমেন্টসহ অন্যান্য নির্মাণ সামগ্রী পরিবহনের মাধ্যমে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করার বিষয়ে প্রস্তাব করা হয়। রাস্তার পাশে পৌরবর্জ্য সংরক্ষণ ও পোড়ানো কঠোরভাবে নিয়ন্ত্রণ করার ব্যবস্থাও নীতিমালায় অন্তর্ভুক্ত হবে মর্মে সভায় জানানো হয়। ইটভাটাসহ পরিবেশ দূষণকারী ধোঁয়া নিঃস্বরণকারী যানবাহন বন্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করার বিষয়টিও নীতিমালায় অন্তর্ভুক্ত করা হবে মর্মে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়। খসড়া নীতিমালা বিস্তারিত পর্যালোচনা সাপেক্ষে সংশ্লিষ্ট বিভাগ ও দফতরগুলো সুপারিশগুলো অন্তর্ভুক্ত করে জরুরি ভিত্তিতে নীতিমালা চূড়ান্ত করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, ঢাকা শহরের চারপাশের বায়ু দূষণ কমাতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে জরুরি ভিত্তিতে কার্যকর ব্যবস্থা নিতে একটি উচ্চ ক্ষমতার কমিটি গঠনে মহামান্য হাইকোর্ট গত ছাব্বিশ নভেম্বর নির্দেশনা দেন।

সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) আলমগীর মুহম্মদ মনসুরউল আলম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ ইমদাদুল হক, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদসহ কমিটির সদস্য হিসেবে বিভিন্ন দফতর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ