আজকের শিরোনাম :

বায়ু দূষণ : মেট্রোরেল ও এলিভেটর এক্সপ্রেসের ঠিকাদারকে জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৯, ২৩:৪২

বায়ূ দূষণের দায়ে জরিমানা গুনলো দেশের প্রথম মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেস নির্মাণকারী ঠিকাদারদের। উন্মুক্তভাবে নির্মাণসমগ্রী রাখার দায়ে এর দুই ঠিকাদারি প্রতিষ্ঠানকে  পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের দুটি ভ্রাম্যমাণ আদালত পৃথক অভিযানে এ জরিমানা করে।

এসময় আগারগাঁও এলাকায় ঢাকা ‘ম্যাস র‍্যাপিড ট্রান্সজিট প্রোজেক্ট, সিপি-৫’ বা মেট্রোরেলের নির্মাণ কাজেরসামগ্রী উন্মুক্তভাবে রেখে বায়ূ দূষণ করার চিত্র দেখতে পান অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ।

এসময় ঠিকাদারি প্রতিষ্ঠান ‘টেকেন এ ডব্লিউএল এবিনিক্য ৪’ কে এক লাখ টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে নির্মাণসামগ্রী ঢেকে রাখতে এবং নিয়মিত পানি ছেটাতে নির্দেশ দেয়া হয়েছে বলে ঢাকাটাইমসকে জানিয়েছেন অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে অপর ভ্রাম্যমাণ আদালতটি পরিচালিত হয় বনানী এলাকার ‘ফাস্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেস ওয়ে’ এর নির্মাণস্থলে। সেখানে উন্মুক্তভাবে বায়ূ দূষণকারী নির্মাণসামগ্রী দেখতে পান অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় ঠিকাদারি প্রতিষ্ঠান ইটালিয়ান-থাই ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড’কে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এর আগে মেট্রোরেল ও এলিভেটেট এক্সপ্রেস প্রকল্প এলাকার বায়ুর গুণগত মান পরীক্ষা করে পরিবেশ অধিদপ্তর। এতে আগারগাঁও এলাকায় এসপিএম পাওয়া যায় ৮২০, মিরপুর দশ নম্বর গোলচত্বরে ৭৬৪ এবং বনানী মোড়ে ৬০৫।

পরিবেশ দূষণ প্রতিরোধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক রুবিনা ফেরদৌস।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ