আজকের শিরোনাম :

‌‘পরিবেশ দূষণ করে এমন কাজ করতে দেওয়া হবে না’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২১, ২১:৩৩

জনগণকে একটি দূষণমুক্ত ও বাসযোগ্য পরিবেশ উপহার দিতে প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনাসহ দেশের পরিবেশ উন্নয়নে প্রয়োজনীয় সব কার্যক্রম বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, পরিবেশকে দূষিত করে এবং জলবায়ু পরিবর্তনকে ত্বরান্বিত করে এমন কাজ কাউকেই করতে দেওয়া হবে না।

বুধবার (১৮ আগস্ট) অনলাইনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘পরিবেশ বিষয়ক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন : প্রেক্ষাপট ও পরিকল্পনা’ শীর্ষক এক কর্মশালায় যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, দেশের পানি, বায়ু, শব্দদূষণসহ সব ধরনের দূষণ রোধ করে সার্বিক পরিবেশের উন্নয়নের জন্য আন্তঃমন্ত্রণালয় সভা ডেকে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নির্ধারণ করে সেভাবে কাজ করা হবে। যেসব শিল্পকারখানা তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপন করেনি তাদের ইটিপি স্থাপনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। সব শিল্প কারখানার ইটিপি যাতে সবসময় সচল রাখে এজন্য এগুলো অনলাইন মনিটরিংয়ের আওতায় আনতে যত সম্ভব ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও যুক্ত ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

সভায় পরিবেশ বিষয়ক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে মস্কো স্টেট ইউনিভার্সিটি অব সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বাংলাদেশ প্রতিনিধি দলের পরিদর্শন প্রতিবেদন ও সুপারিশ উপস্থাপন করেন যুগ্ম-সচিব (প্রশাসন) ড. মো. আশফাকুল ইসলাম বাবুল। অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তরিকুল ইসলাম প্রমুখ।

সভায় মন্ত্রণালয় ও এর অধীন দফতর সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অনলাইনে যুক্ত ছিলেন।
 

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ