আজকের শিরোনাম :

জলবায়ু পরিবর্তন: বিশ্বজুড়ে নজিরবিহীন বন্যা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২১, ১৮:৫৪

বিশ্বজুড়ে ক্রমেই বৈরি হয়ে উঠছে বন্যা পরিস্থিতি। যুক্তরাষ্ট্র, চীন, ফিলিপাইন, ভারত, ইউরোপসহ বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে নজিরবিহীন বন্যা।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায়  অস্বাভাবিক হারে বেড়েছে বৃষ্টিপাত। যার কারণে বেড়েছে বন্যার ভয়াবহতাও।

এক হাজার বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে চীন। দেশটির হেনান প্রদেশে ভারি বৃষ্টিপাতের কারণে বন্যায় অর্ধশতাধিক মৃত্যু হয়েছে। হেনানের ঝেংঝু শহরে মাত্র তিনদিনেই ২৪ ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাত হয়েছে যা সাধারণত শহরটিতে একবছরের বৃষ্টিপাতের সমান। এখন পর্যন্ত নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে ৯ লাখের বেশি মানুষকে। বন্যা কবলিত এলাকাগুলোতে উদ্ধার কাজ চালাতে ২৫ হাজার সেনা মোতায়েন করা হয়েছে।

ফিলিপাইনে মৌসুমি ঝড়বৃষ্টির কারণে দেখা দিয়েছে বন্যা। রাজধানী ম্যানিলার নিম্নাঞ্চল থেকে ১৪ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। অনেক জায়গায় বাড়িঘর বন্যার পানিতে সম্পূর্ণ ডুবে গেছে। বন্যা কবলিত এলাকাগুলোয় উদ্ধারকাজ চালানো হচ্ছে। পানিতে তলিয়ে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে গেছে বেশ কিছু এলাকা।

ভারতের মহারাষ্ট্রে কয়েকদিনের টানা বর্ষণের কারণে বন্যায় অন্তত ১শ' ৩৮ জন মারা গেছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রাজ্যের অন্তত ৫৪টি গ্রামে। আর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৮ শতাধিক গ্রাম। ঝুঁকিপূর্ণ অঞ্চল থেকে প্রায় ৯০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। কয়েকদিনের ভারি বৃষ্টিপাতের কারণে মহারাষ্ট্রের ৬ জেলায় রেড এলার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ। এদিকে, গোয়াতে বর্ষণের পর ভূমিধসে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে।

তুরস্কেও বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।  রিজে ও আর্তভিন প্রদেশে সড়ক-মহাসড়কগুলো বন্যার পানিতে তলিয়ে গেছে। কৃষ্ণ সাগর উপকূলীয় অঞ্চলে ঘরবাড়ি ভেসে যেতে দেখা গেছে। এখন পর্যন্ত ২ শতাধিক মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। বন্যায় গেল এক সপ্তাহে দেশটিতে মারা গেছে অন্তত ৬ জন।

সম্প্রতি ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয় ইউরোপের বিভিন্ন দেশ।  জার্মানি ও বেলজিয়ামে বন্যায় প্রাণ হারান ২ শতাধিক মানুষ।  বন্যা কবলিত এলাকায় অব্যাহত রয়েছে উদ্ধারকাজ।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ