আজকের শিরোনাম :

বন্য হাতি হত্যা প্রতিরোধে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে : পরিবেশমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২০, ১৯:০৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে নিরলসভাবে কাজ করছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজার সহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্য হাতি নিহত হচ্ছে। এসকল বন্য হাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আরো বলেন, বন্য হাতি হত্যার সাথে জড়িত মানুষদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

আজ মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-র বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার জন্য ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে আয়োজিত মাসিক সভায় ঢাকাস্থ সরকারি বাসভবন হতে অনলাইনে যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বনমন্ত্রী জনসাধারণকে বন্য হাতি নিধন হতে বিরত করতে সচেতনতামূলক কর্মসূচি জোরদারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বন্য হাতির কারণে ক্ষতির সম্মুখীন মানুষদের সরকারের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি সকলকে জানাতে হবে। মন্ত্রী বলেন, হাতিসহ অন্য সকল প্রকার বন্যপ্রাণির নিরাপত্তায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মোঃ বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজ, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মোঃ আমির হোসেন চৌধুরীসহ দফতর প্রধানগণ ও বিভিন্ন প্রকল্পের পরিচালকরা আলোচনায় অংশগ্রহণ করেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ