সরকারি বনভূমি সঠিকভাবে রেকর্ডভুক্তি বিষয়ক কর্মশালা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০২০, ১৮:৪৫

সরকারি বনভূমি অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধার করার জন্য সরকার বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে আজ রাজধানীর আগারগাঁওস্থ বন অধিদপ্তরে ‘বনভূমির মালিকানা সংরক্ষণে সঠিকভাবে বনভূমি রেকর্ডভুক্তির বিষয়ে করণীয়’ শীর্ষক দিনব্যাপী  এক কর্মশালা আয়োজন করে বন অধিদপ্তর ।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান। প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মোঃ বিল্লাল হোসেন, যুগ্মসচিব (বন) প্রমুখ। কর্মশালায় বন সংরক্ষক ও বিভাগীয় বন সংরক্ষক পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব বলেন, অবৈধ দখলদারগণ ভূয়া কাগজপত্র তৈরি করে তাদের নামে বনভূমি রেকর্ডভুক্ত করার অপচেষ্টা করেন। অবৈধভাবে দখলকৃত এ সকল বনের জায়গা পুনরায় সরকারের অধিকারে আনতে হবে। সরকারি জমি দখলে রাখার অন্যতম উপায় সঠিকভাবে রেকর্ডভুক্ত করা। সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি বনভূমি বন হিসেবে রেকর্ডভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি উপস্থিত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ