আজকের শিরোনাম :

তিন দাবি নিয়ে রাব্বানীর সঙ্গে মৌসুমি-ওমর সানি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২০, ২১:৪৫

ধর্ষণের বিরুদ্ধে এবার সোচ্চার হলেন চল‌চ্চিত্রতারকা দম্প‌তি ওমর সা‌নি ও মৌসুমী। তারা সম্প্রতি একটি ধর্ষণবিরোধী মানববন্ধনে অংশ নিয়ে তিনটি দাবি উত্থাপন করেছেন। টিম পজিটিভ নামের একটি সংগঠনের আয়োজনে এই মানবন্ধনে আরো দুশোজন নাগরিকের সঙ্গে অংশ নেন।
 
বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএস‌সি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে প্লেকার্ড হাতে এই মানববন্ধনে দাঁড়ান তারা। টিম পজিটিভ বাংলাদেশের মুখপাত্র গোলাম রাব্বানীসহ প্রায় দুই শতাধিক টিপিবির সদস্য উপস্থিত ছিলেন।

কর্মসূচিতে আ‌য়োজ‌নে অংশ নি‌য়ে ওমর সানি বলেন, ‘প্রতিবাদ করতে নির্দিষ্ট কোনো জায়গার দরকার হয় না। পৃথিবীর যেকোনো জায়গা থেকে প্রতিবাদ করা যায়। সেটা যদি হয় ন্যায় সঙ্গত তাহলে কোনো কথাই নেই। আমি আর মৌসুমী নির্দিষ্ট কোনো চলচ্চিত্রের জায়গায় নেই। দেশ থেকে দেশান্তরে। প্রতিবাদের কোনো দল নেই। ভালো থাক দেশের মানুষ ভাল থাক দেশটি। আই লাভ বাংলাদেশ।’

মানববন্ধনে সংগঠন‌টির পক্ষ থে‌কে ধর্ষণের বিরুদ্ধে রাষ্ট্রের নিকট তিনটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো:

১. অপরাধের মাত্রা বিবেচনায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্য মৃত্যুদণ্ডের বিধান রেখে, অনতিবিলম্ব বিদ্যমান ১৬০ বছর পুরনো, সেকেলে দণ্ডবিধি আইন সংশোধন।

২. ধর্ষণ ও যৌন নির্যাতন সংক্রান্ত ফৌজদারি আমলযোগ্য অপরাধে, যেকোনো পর্যায়ে সালিশ-বিচার মীমাংসার নামে প্রহসন বন্ধ করতে কঠোর নির্দেশনা প্রদান।

৩. ধর্ষণ মামলায় বাদী তথা ভুক্তভোগীর পক্ষে আইনজীবী নিয়োগ ও মামলা পরিচালনার যাবতীয় ব্যয়ভার রাষ্ট্র কর্তৃক বহন শতভাগ নিশ্চিত করা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ